MS Dhoni | IPL Auction 2025: প্রায় ৬৭ শতাংশ বেতন কাটা যাবে ধোনির! এত কম টাকায় কি আদৌ আইপিএল খেলবেন?

Mon, 30 Sep 2024-8:45 pm,

গত জুলাইয়ে  ফ্র্যাঞ্চাইজিগুলির মালিকদের সঙ্গে বিসিসিআই বৈঠকে বসেছিল। গঠনমূলক আলোচনার পরই বেঙ্গালুরুতে আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকের পরেই আইপিএলে ২০২৫-২৭ পর্যন্ত খেলোয়াড়দের ধরে রাখার নিয়ম নির্ধারণ করা হয়েছে। ইমপ্যাক্ট প্লেয়ার রেগুলেশন ২০২৫ থেকে ২০২৭ সাল পর্যন্ত চালু থাকবে। 

 

বিসিসিআই সিদ্ধান্ত নিয়েছে যে ১০ আইপিএল ফ্র্যাঞ্চাইজি তাদের বিদ্যমান স্কোয়াড থেকে মোট ৬ খেলোয়াড়কে ধরে রাখতে পারে। ফ্র্যাঞ্চাইজিগুলি 'রিটেনশন' বা 'রাইট টু ম্যাচ' ওরফে আরটিএম ব্যবহার করে তা করতে পারবে। আইপিএল আরও একটি মেগা নিলাম দেখার পথে...

 

রিটেনশন এবং আরটিএম-এর জন্য ফ্র্যাঞ্চাইজিগুলির কাছে সংমিশ্রণে বেছে নেওয়ার সুযোগ থাকছে। এই ৬ জন খেলোয়াড়ের মধ্যে সর্বাধিক ৫ জন ক্যাপড খেলোয়াড় (ভারতীয় বা বিদেশি) এবং সর্বাধিক ২ জন আনক্যাপড (জাতীয় দলের হয়ে অভিষেক না হওয়া) খেলোয়াড় থাকতে পারবে।

 

একজন ক্যাপড ভারতীয় খেলোয়াড়ও আনক্যাপড হয়ে যাবেন এই নিয়মে! যদি সেই ক্রিকেটার নিলাম মরসুমের পাঁচ বছর আগে ক্যালেন্ডার বর্ষে আন্তর্জাতিক ক্রিকেটে (টেস্ট ম্যাচ, ওডিআই, টি২০ আন্তর্জাতিক) না খেলে থাকেন বা বিসিসিআই-এর সাথে কোনও কেন্দ্রীয় চুক্তিতে না থাকেন তাহলে তিনি হয়ে যাবেন আনক্যাপড। 

কিংবদন্তি এমএস ধোনির কথায় আসা যাক এবার। ২০২০-র অগাস্টে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন তিনি। আগামী বছর তাঁর অবসরের পাঁচ বছর পূরণ হবে। কিন্তু আইপিএলের মেগা নিলাম হয়ে যাবে অনেক আগেই। সে ক্ষেত্রে ধোনির অবসরের ক্ষেত্রে বোর্ড একটি কাট-অফ চালু করতে পারেনি। পরের বছর না হলেও ২০২৬-এর আইপিএলে ধোনি ‘আনক্যাপড’ হিসাবে খেলতেই পারেন। 

চলতি বছর আইপিএল শুরুর আগেই ধোনি অধিনায়কত্ব থেকে পদত্যাগ করেন। দায়িত্বভার পান রুতুরাজ গায়কোয়াড়। সিএসকে ধোনিকে দলে রাখার জন্য ১২ কোটি টাকা দিয়েছিল। ৪৩ বছর বয়সী ধোনিকে যদি সিএসকে ধরে রাখে, তাহলে অনেক কম অর্থ দিতে হবে। ধোনির বেতন কেটেকুটে দাঁড়াবে ৪ কোটি টাকা! এত কম টাকায় কি আদৌ আইপিএল খেলবেন? ধোনির আগামী বছর আইপিএল খেলা নিয়ে কিন্তু এখনও সংশয় রয়েছে। কারণ ধোনি নিজে খেলার বিষয়ে মুখ খোলেননি এখনও! সিএসকে-র তরফেও কিছু জানা যায়নি

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link