গণতন্ত্রের লড়াইয়ে অন্যকে বাঁচাতে সেনা-পুলিসের গুলিতে নিহত ১৯-র এঞ্জেল

Fri, 05 Mar 2021-11:31 am,

নিজস্ব প্রতিবেদন: সেনার হাতে ক্ষমতা চান না সে দেশের সাধারণ মানুষ। তাঁরা চান দেশে দ্রুত গণতন্ত্র প্রতিষ্ঠিত হোক। তাই নিয়েই চলছে লড়াই। আর সেই লড়াইয়ে প্রাণ গেল মা কিয়াল সিনের। সাম্প্রতিককালে তার বিক্ষোভের তীব্রতা ছেয়ে গিয়েছিল নেট দুনিয়ায়। পুলিসের কড়া আঘাতে লুটিয়ে পড়েছিলেন সে মা কিয়াল সিন। কালো টি-শার্ট আর রিপড জিনসে তিনি হঠাৎ লড়াকু হিসেবে পরিচিত হয়ে ওঠেন।

 

জানা যায়, তিনি এঞ্জেল নামে পরিচিত। কিছুক্ষেত্রে লড়াই এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নেতৃত্বও দিচ্ছিলেন। 

কিন্তু সেই লড়াই থেমে গেল পুলিসের গুলিতে। মাথায় গুলি মেরেছে পুলিস। ১ ফেব্রুয়ারি হঠাৎই সেনা অঅভ্যুত্থানে বদলে যায় রাষ্ট্রের পটভূমি। তারপর থেকেই শুরু সাধারণ মানুষের উপর সেনা-পুলিশের অত্যচার। কাল প্রাণ হারিয়েছে মোট ৩৮ জন। 

যার মধ্যে একজন উনিশ বছরের এঞ্জেল। প্রথমবার ভোট দেওয়ার পর, সেই গণতন্ত্র রক্ষা করতে লড়াইয়ে নেমেছিলেন তিনি। লড়াইয়ে নামার আগে টি-শার্টে নিজের রক্তের গ্রুপ ও ফোন নম্বর লিখে রেখেছিলেন। 

লড়াইয়ে নামার আগেই পরিবারকে জানিয়েছিলেন, তার যদি কিছু হয়, দেহ যেন দান করা হয়। রাষ্ট্রের পটভূমি বদল বাঁচতে দিল না এঞ্জেলকে। যার জন্য ক্ষোভ প্রকাশ করেছে নেটিজেনদের একাংশ। 

জানা যাচ্ছে, অন্যকে গুলির হাত থেকে বাঁচাতেই, প্রাণ হারিয়েছে প্রাণবন্ত এঞ্জেল। পাশাপাশি প্রাণ হারিয়েছে আরও অনেকে। কিন্তু কেন আগ্নেয়াস্ত্র প্রয়োগ করা হল তা নিয়ে আতর্জাতিক স্তরে উঠছে প্রশ্ন। 

মায়ানমারের সেনার এই নৃশংস অত্যাচারের বিরুদ্ধে বিশ্বের প্রতিটি দেশকে একত্র হওয়ার আহ্বান জানিয়েছে আমেরিকার বিদেশ দফতরের মুখপাত্র নেড প্রাইস। 

গণহত্যা বন্ধ করার নির্দেশ দিয়েছে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার সংগঠন। কিন্তু মায়ানমার সেনা স্পষ্ট জানিয়ে দিয়েছে তারা পিছু হঠতে রাজি নয়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link