তৈরি নতুন মহাকাশযান, আগামী বছরই ফের মার্কিন মুলুক থেকে মহাকাশে যাবে মানুষ

Sat, 04 Aug 2018-5:15 pm,

দীর্ঘ প্রায় ৭ বছর পর মার্কিন যুক্তরাষ্ট্রের মাটি থেকে মহাকাশে পাড়ি দেবে মানুষ। ২০১১ সালে নাসার স্পেস শাটলগুলির অবসরের পর ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে মহাকাশচারীদের পাঠাতে রাশিয়ার ওপর নির্ভরশীল ছিল মার্কিন যুক্তরাষ্ট্র। রুশ মহাকাশসংস্থা রসকসমসকে মোটা টাকা দিয়ে মহাকাশে নভোচারীদের পাঠাতে হচ্ছিল নাসাকে। সেই নির্ভরতা কাটতে চলেছে এবার। 

শুক্রবার নাসার তরফে জানানো হয়েছে, ফের মার্কিন যুক্তরাষ্ট্রের মাটি থেকে মহাকাশে যাবে মানুষ। তবে এবার আর নাসা নয়, বেসরকারি উদ্যোগে মহাকাশে মানুষ পাঠাবে মার্কিন মহাকাশ সংস্থা। বিমান প্রস্তুতকারী সংস্থা বোয়িং ও বেসরকারি মহাকাশ সংস্থা স্পেস এক্স যৌথ উদ্যোগে বাণিজ্যিকভাবে মহাকাশে মানুষ পাঠাবে। 

মহাকাশচারীদের প্রথম দলে থাকবেন ৪ জন। তার মধ্যে বাণিজ্যিক অভিযাত্রী হিসাবে থাকবেন প্রাক্তন মহাকাশচারী ভারতীয় বংশোদ্ভূত সুনীতা উইলিয়ামস। 

স্পেস এক্সের ড্রাগন ক্যাপসুল রকেটে করে মহাকাশে পাড়ি দেবে বোয়িংয়ের স্টারলাইনার মহাকাশযান। এই যানে করেই আগামী দিনে মহাকাশে মানুষ পাঠানোর পরিকল্পনা রয়েছে নাসার। 

আটের দশকের শুরুতে স্পেস শাটলে করে মহাকাশে মানুষ পাঠানো শুরু করে নাসা। দীর্ঘ ৩০ বছর পরিষেবা দেওয়ার পর ২০১১ সালে স্পেস শাটলগুলিকে অবসর দেয় তারা। 

মোট ৬টি স্পেস শাটল বানিয়েছিল নাসা। তার মধ্যে এন্টারপ্রাইজ কোনওদিনই মহাকাশে ওড়েনি। বাকি ৫টির ২টি দুর্ঘটনায় ধ্বংস হয়ে যায়। শেষ ৩টি মহাকাশযানকে ২০১১ সালের ১৬ মে অবসর দেয় নাসা। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link