মহাকাশ থেকে দেখা যাচ্ছে ফ্লোরিডা, মাদাগাস্কারের ছবি!

Soumitra Sen Sat, 24 Apr 2021-2:00 pm,

মহাকাশ থেকে পৃথিবীকে বরাবরই অপূর্ব অন্যরকম লাগে। আবারও সেই অভিজ্ঞতার মুখোমুখি মানুষ। এবার তেমনই কিছু ছবি সামনে আনল আমেরিকার মহাকাশ সংস্থা NASA। দেখা যাচ্ছে, আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে ভিন্ন রূপে ধরা দিয়েছে পৃথিবী!

কয়েক দিন আগে আন্তর্জাতিক স্পেস স্টেশনে পৌঁছেছেন রাশিয়া ও আমেরিকার তিন মহাকাশচারী। সোয়ুজ MS-১৮ নামক স্পেসক্র্যাফ্টে করে স্পেস স্টেশনে পৌঁছেছেন তাঁরা। ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে এই খবর। এবার প্রকাশ্যে এল পৃথিবীর নানা ছবিও। 

 

স্পেস সেন্টার থেকে এই গ্রহ সত্যিই যেন এক অপূর্ব ব্যাপার। যেমন,  মাদাগাস্কারের বোম্বেটকা বে। ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে ছবিটি। 

 

এই ছবিটি মোরিটানিয়ার (Mauritania) রিচ্যাট স্ট্রাকচার প্রান্তের (Richat Structure)। আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে একদম ভিন্ন ভাবে ধরা দিয়েছে জায়গাটি। ছবিটি শেয়ার করার পর NASA-র ক্যাপশন, বিস্তীর্ণ প্রান্তর জুড়ে জলাভূমি, স্থলভাগ, তুষারাবৃত এলাকা। সব মিলিয়েই জীবনের সঞ্চার। মহাকাশ হোক বা মাটি, বৈচিত্র্যের মধ্য দিয়েই এই ছোট্ট গ্রহে আমরা সবাই এক সঙ্গে বেঁচে আছি। 

দক্ষিণ ফ্লোরিডার এভারগ্লেডসের ছবি এটি।  আমেরিকার ফ্লোরিডায় ১.৫ মিলিয়ন একর জায়গা জুড়ে রয়েছে এই জাতীয় উদ্যান। নদীর পাশাপাশি বিস্তীর্ণ এলাকা জুড়ে রয়েছে ঘাস আর বনভূমি। নানা প্রজাতির বন্যপ্রাণীর বাস। NASA-র শেয়ার করা ছবিতে যেন আরও সুন্দর হয়ে উঠেছে পৃথিবীর এই প্রান্তটি।

 

এক বিস্তীর্ণ এলাকা সবুজ ও নদীজলময়। এটি ইউরোপের নাইপার নদী (Dnieper River)।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link