National Highway: চোখ জুড়ানো সৌন্দর্য্য! রাজ্যে এমন জাতীয় সড়ক দেখেননি আগে...

Fri, 26 May 2023-11:47 pm,

নারায়ণ সিংহরায়: কাজ শেষ হয়নি এখনও। শেষ হলে সৌন্দর্য্যে টেক্কা দেবে বিশ্বের যেকোনও হাইওয়ে-কে! এখনও পর্যন্ত যা খবর, আগামী বছরই চালু হতে চলেছে ডুয়ার্সের বাগ্রাকোট থেকে চিন সীমান্তে না-লাথু পর্যন্ত জাতীয় সড়ক। 

দেখতে দেখতে ৬ বছর পার। ২০১৭ সালে 'ডোকালাম'কে ভারত-চিন বিবাদ চরমে পৌঁছয়। এরপরই নাথু-লা পর্যন্ত জাতীয় সড়ক তৈরির প্রয়োজনীয়তা টের পাওয়া যায়।

কেন্দ্রীয় ভূতল পরিবহন মন্ত্রকের উদ্যোগে কাজ চলছে জোরকদমে। প্রকল্পের নাম,  'ভারতমালা পরিযোজনা'।

খরচ, ৪ হাজার কোটি টাকা। তবে, সামরিক দিক থেকে এই প্রকল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দ্রুত ও মসূর্ণভাবে যাতে সেনাবাহিনীর ভারী যানবাহন, ট্যাঙ্ক যাতে চিনের পৌঁছে যেতে পারে, সেদিকে থাকছে বিশেষ নজর। পাহাড় কেটে যেভাবে রাস্তা তৈরি করা হচ্ছে, তা এদেশে আগে কখনও হয়নি। 

তৈরি হচ্ছে একাধিক লুপ ও ভায়াডাক্ট। ডুয়ার্সের দিক থেকে পাহাড়ি পথে নির্মীয়মাণ জাতীয় সড়ক ধরে এগালোই দেখা যাবে ৭  ভায়াডাক্ট  লুপ।

এনএইচআইডিসিএলের একটি সূত্রের দাবি, লুপ ও ভায়াডাক্টগুলো এমনভাবে তৈরি করা হচ্ছে যে ১৩ কিলোমিটার পাহাড়ি পথে উঠেও ১ কিলোমিটারে কোন গাড়ি আছে তা স্পষ্ট দেখতে পাওয়া যাবে।

এই জাতীয় সড়ককে ঘিরে আশা বুক বাঁধছেন পর্যটন ব্যবসায়ীরাও। তাঁদের আশা, স্রেফ এই রাস্তাটি দেখতেই আগামিদিনে পর্যটকদে ঢল নামবে বাগ্রাকোট, চুইখিম,লোলেগাঁও, আলগারা,পেডং,রোরেথাং-র মতো এলাকায়।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link