মহাজোট `কাঁটা` না থাকলে ত্রিপল সেঞ্চুরি হাঁকিয়ে ফিরছেন মোদী, আভাস সমীক্ষার

Thu, 01 Nov 2018-10:06 pm,

পেট্রোল-ডিজেলের চড়া দাম, টাকার অবমূল্যায়ন, রাফাল দুর্নীতির অভিযোগ তুলে মোদী সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধীরা। জনমানসে সরকার নিয়ে তৈরি হয়েছে উষ্মা। কিন্তু লোকসভা ভোটের আগে এবিপি-র সমীক্ষায় উঠে এল সম্পূর্ণ উলটো পরিসংখ্যান। এবিপি-র 'দেশ কা মুড' সমীক্ষার দাবি, উত্তরপ্রদেশে মহাজোট না হলে ত্রিপল সেঞ্চুরি হাঁকাবেন নরেন্দ্র মোদী। 

সমীক্ষার মতে, উত্তরপ্রদেশে সপা-বসপা মহাজোটই হতে পারে মোদীর মসনদ পুনর্দখলের পথে প্রধান অন্তরায়। উত্তরপ্রদেশে মহাজোট হলে এনডিএ পেতে পারে ৩৬টি আসন। মহাজোট পেতে পারে ৪৪টি।  

পিসি-ভাইপোর জোট না হলে ছবিটা একেবারে বদলে যাচ্ছে। সেক্ষেত্রে ৭০টি আসন পেতে পারে এনডিএ। সপা ও বসপা ৪টি করে আসনেই সীমাবদ্ধ থাকবে। 

সমীক্ষার আভাস, অখিলেশ ও মায়াবতী জোট হলে লোকসভায় এনডি সংখ্যাগরিষ্ঠতার আগেই থমকে যাবে। এনডিএ পেতে পারে ২৬১টি আসন। অর্থাত্ যাদুসংখ্যা ২৭২ আসনের ১১টি আগে মাটিতে বসবে মোদীর চাকা। ১১৯টি আসন পেতে পারে ইউপিএ।  

 

কিন্তু মহাজোট না হলে ২০১৪ সালের মতো এনডিএ ৩০০টি আসন পেতে পারে। ১১৬টি আসনেই থেমে যেতে হবে ইউপিএ জোটকে। তবে ত্রিপল সেঞ্চুরি হলেও তার বেশি এগোতে পারছে না পদ্মব্রিগেড।

সমীক্ষার মতে, ৩৮ শতাংশ ভোট পেতে পারে এনডিএ। যা ২০১৪ সালের চেয়ে ৭ শতাংশ বেশি। ২৬ শতাংশ ভোট যাবে কংগ্রেসের ঝুলিতে। বাকিদের ভাঁড়ারে ৩৬%।

জনপ্রিয়তার বিচারেও রাহুলের চেয়ে এখনও এগিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সমীক্ষায় ৫৬ শতাংশ মতদাতার পছন্দ বর্তমান প্রধানমন্ত্রী। রাহুল গান্ধীকে পছন্দ করেন ৩৬ শতাংশ মতদাতা। 

 

দক্ষিণের রাজ্যগুলিতে তেমন ভাল করতে পারছে না এনডিএ। তামিলনাড়ু, কেরল, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা ও কর্ণাটকে ২০টি আসন পেতে পারে গেরুয়া জোট। অন্যদিকে ইউপি পাচ্ছে ৩৪টি। বাকি ৭৫টি আসন যাচ্ছে অন্যদের ঝুলিতে। 

 

পশ্চিমবঙ্গে ২২টি আসনের লক্ষ্য নিয়েছে বিজেপি। কিন্তু সমীক্ষা বলছে, দু'অঙ্কের ঘরে যেতে পারছে না নরেন্দ্র মোদীর দল। এরাজ্যে ৯টি আসন পেতে পারে গেরুয়া শিবির। ৩২টি আসন যাচ্ছে তৃণমূলের ঝুলিতে। একটি পেতে পারে কংগ্রেস।

উল্লেখ্য, লোকসভা ভোটের আগে এখনও কয়েক মাস বাকি। তার মধ্যে জনসাধারণের মতের পরিবর্তন অত্যন্ত স্বাভাবিক ব্যাপার। তাছাড়া সমীক্ষা আভাস দিলেও তা বাস্তবে প্রতিফলিত নাও হতে পারে। এর আগেও এমনটা দেখা গিয়েছে। ২০০৪ সালেই একাধিক সমীক্ষা আভাস দিয়েছিল, ক্ষমতায় ফিরছেন অটলবিহারী বাজপেয়ী। কিন্তু তা আদতে হয়নি।         

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link