নেহরুর জ্যাকেট `চুরি` করলেন মোদী? কী ব্যাখ্যা পোশাক প্রস্তুতকারক সংস্থার?

Sat, 03 Nov 2018-7:32 pm,

বিভিন্ন সময়ে রংবেরঙের জ্যাকেটে নজরে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত সফরে এসে মোদীর জ্যাকেটের তারিফ করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জাই। 

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের পছন্দ জানতে পেরে তাঁকে কয়েকটি জ্যাকেট উপহার পাঠান নরেন্দ্র মোদী।  

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে জ্যাকেট পরিহিত ছবি টুইট করেন মুন জাই।

টুইটারে তিনি লেখেন, ''ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমাকে কয়েকটি দারুণ জ্যাকেট পাঠিয়েছেন। ভারকের ঐতিহ্যবাহী পোশাকের আধুনিক সংস্করণ 'মোদী ভেস্ট' কোরিয়াতেও সহজে পরা যায়। দারুণ মানিয়েছে''। 

এই পর্যন্ত তো সব ঠিক ছিল, তবে 'মোদী ভেস্ট' নিয়েই গোল বাধে। পোশাকেও লেখা 'মোদী জ্যাকেট'। 

অনেকেই প্রশ্ন তোলেন, কুর্তার উপরে এই ধরনের জ্যাকেট জওহর কোট হিসেবে পরিচিত। সেই জ্যাকেট এখন নিজের নামে ব্র্যান্ডিং করে দিয়েছেন মোদী। 

জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা টুইটারে লেখেন, ''এটা খুবই ভাল যে প্রধানমন্ত্রী উপহার পাঠিয়েছেন। কিন্তু নাম পরিবর্তন না করে কি পাঠানো যেত না? এটা নেহরু জ্যাকেট বলেই জেনে আসলাম। এবার দেখলাম মোদী জ্যাকেট। সত্যিই ২০১৪ সালের আগে ভারতে কিছুই ছিল না''।

এবার এনিয়ে সাফাই দিলেন পোশাক প্রস্তুতকারী সংস্থা জেড ব্লু লাইফস্টাইল। সংস্থার ম্যানেজিং ডিরেকটর বিপিন চৌহানের ব্যাখ্যা, ''এটা আসলে বাঁধগলা। নেহরু এমনকি সর্দার পটেলও পরেছেন। কিন্তু আমরা মোদী জ্যাকেট বিক্রি করি। নেহরু জ্যাকেটের থেকে এটা একটু বড়। এটা পরলেও স্বচ্ছন্দ লাগে''। 

চৌহানের দাবি, ১৯৮৯ সাল থেকে মোদী পোশাক ডিজাইন করে আসছেন। তাঁর কথায়,''আগে শুধু সাদা ও কালো রঙেই নেহরু জ্যাকেট মিলত। কিন্তু মোদী জ্যাকেট নানা ধরনের রঙে পাওয়া যায়। ২০১৪ সালের পর থেকে এটা জনপ্রিয় হয়েছে''।

বিপিন চৌহানের আরও দাবি, অতীতে নেহরু-সর্দারে জ্যাকেট সমাজের উচ্চবিত্তরাই পরতেন। কিন্তু সাধারণ মানুষের মধ্যে এটা জনপ্রিয় করে তুলেছেন মোদী।

উল্লেখ্য, ২০১২ সালে টাই ম্যাগাজিনের প্রথম দশ ফ্যাশন তালিকায় ঠাঁই পেয়েছিল নেহরু জ্যাকেট।    

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link