Kojagari Lakshmi Puja 2024: লক্ষ্মীপুজোয় ভুলেও নয় এই কাজ! না জানলে এখনই জেনে নিন

Wed, 16 Oct 2024-8:16 pm,

১৬ অক্টোবর অর্থাত্‍ বুধবার পড়েছে  চলতি বছরের কোজাগরী লক্ষ্মীপুজো। ১৬ অক্টোবর, রাত ৭টা ২৩মিনিট ৪৫ সেকেন্ড থেকে  ১৭ অক্টোবর সন্ধ্যা ৫টা ১৭মিনিট ৩৬ সেকেন্ড পর্যন্ত থাকবে পূর্ণিমা তিথি। প্রতি পুজোর মতোই এই পুজোও যথেষ্ট নিষ্ঠা ভরেই ভক্তি সহকারে করতে হয়। তবে যদি আপনি না জেনে থাকেন, তাহলে এখনই জেনে নিন যে, লক্ষ্মীপুজোয় ভুলেও নয় এই ১০ কাজ!

লক্ষ্মীপুজোয় চেষ্টা করুন কাঁসার কিংবা স্টিলের বাসনপত্র ব্যবহার করার। লোহার বাসন কিন্তু ভুলেও নয়! কারণ লোহাল বাসন দিয়ে অলক্ষ্মী পুজোর কাজই করা হয়।

 

পুরাণ মতে বিষ্ণুর বিবাহ সম্পন্ন হয়েছিল তুলসী দেবীর সঙ্গে, ফলে লক্ষ্মীপুজোর উপাচারে তুলসী পাতা নৈব নৈব চ। তাই দূর্বা এবং ধান রাখবেন।

লক্ষ্মীর আসনে লাল-গোলাপি ছাড়া কোনও অন্য় কোনও রঙের কাপড় নয়। বাড়ির প্রতিষ্ঠিত লক্ষ্মী হলেও, দেবীর অঙ্গে এই দুই রঙেরই ব্য়বহার করা হয়।  ভুলেও কালো কিংবা সাদা বস্ত্রের উপর লক্ষ্মীমূর্তি রাখবেন না।    

ফুলের ক্ষেত্রেও মাথায় রাখবেন রঙের বিষয়টি। সাদা ফুল ভুলেও নয়, লাল বা গোলাপি রঙের ফুল দিয়ে মায়ের আরাধনা করুন। না পেলে হলুদ ফুলও চলবে।

লক্ষ্মীপুজোর প্রসাদ কেউ দিলে ভুলেও না বলবেন না। একটু হলেও মুখে তুলবেন তা।

যে ঘরে পুজো করছেন, সেখানে লক্ষ্মীপুজো হয়ে গেলে ঘর ফাঁকা করে দিন। অন্তত ১০ মিনিট দরজা বন্ধ করে রাখুন সেই ঘরের। কেউ যেন সেই ঘরের দিকে না তাকায়।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link