মর্টালিটি রেট ৬০ শতাংশ, হু হু করে ছড়াচ্ছে মারণ ছত্রাকের সংক্রমণ! বিপজ্জনক ঘোষণা WHO-র

Tue, 21 Mar 2023-4:57 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হু হু করে বাড়ছে মারণ ছত্রাকের সংক্রমণ। ইতিমধ্যেই এই মারণ ছত্রাকের সংক্রমণের বাড়বাড়ন্তকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিপজ্জনক বলে আখ্যা দিয়েছে। ঠিক যেমনটা দিয়েছিল চিনের ইউহান প্রদেশে কোভিডের সংক্রমণ ছড়ানোর সময়। আর তারপরই নতুন করে ফের আতঙ্ক ছড়িয়েছে। 

এই মারণ ছত্রাকের নাম ক্যানডিডা অরিস (Candida auris)। মার্কিন মুলুকে ক্রমশ ছড়াচ্ছে এর সংক্রমণ। প্রসঙ্গত, এই ছত্রাক প্রথম পাওয়া যায় জাপানে। ১৫ বছর আগে। কিন্তু গত কয়েক বছরে এর সংক্রমণ রকেট গতিতে বেড়েছে।

২০১৬ সালে যেখানে মাত্র ৫৩ জন সংক্রামিত হন, ২০২২ সালে সেই সংখ্যাটাই বাড়তে বাড়তে বেড়ে দাঁড়িয়েছে ২,৩৭৭ জনে। মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ প্রদেশে ও বিশ্বের আরও ৪০টি দেশের পরিস্থিতি বিচারেই WHO ক্যানডিডা অরিসকে বিপজ্জনক বলে ঘোষণা করেছে।

কারণ এই ছত্রাকের সংক্রমণে মর্টালিটি রেট প্রায় ৬০ শতাংশ। বয়স্ক মানুষ যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাঁদের জন্য এই ছত্রাকের সংক্রমণ ভীষণভাবেই ঝুঁকিপূর্ণ। সারা শরীরে ত্বকের নীচেই পাওয়া যায় এই ছত্রাককে। 

মূলত হাসপাতাল ও নার্সিংহোমে একজন মানুষ থেকে আরেকজন মানুষের শরীরে এই ক্যানডিডা অরিসের সংক্রমণ ছড়ায়। পাশাপাশি, দূষিত কোনও জায়গা ও যন্ত্রপাতি থেকেও ছড়াতে পারে সংক্রমণ। কারণ এই ছত্রাক একটানা কয়েক সপ্তাহ পর্যন্ত বেঁচে থাকতে পারে।

এখন চিরাচরিত অ্যান্টিফাংগাল ওষুধে এই ছত্রাকের সংক্রমণ সারানো যায় না। যারফলেই ক্রমশ বেড়ে চলেছে এই মারণ ছত্রাকের সংক্রমণ। তবে স্বাস্থ্যবান মানুষদের জন্য এই ছত্রাকের সংক্রমণ ততটা ভয়ের নয়। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link