New Parliament: তৈরি দেশের নতুন সংসদ, একঝলকে উঁকি দিন অন্দরমহলে

Thu, 19 Jan 2023-1:42 pm,

নতুন সংসদ ভবনের হল (New Parliament) প্রস্তুত। লোকসভা হলের ভিতরের ছবিগুলি সামনে এসেছে। ছবিতে লোকসভাকে খুব বড় এবং প্রশস্ত দেখাচ্ছে। মনে করা হচ্ছে এই বছর সংসদের নতুন ভবনে রাষ্ট্রপতির যৌথ ভাষণ দেওয়ার প্রস্তুতি নিচ্ছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। এবারের বাজেট অধিবেশনেও সংসদের নতুন হলে পেশ হবে বলে আশা করা হচ্ছে।

কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার শুধু নতুন সংসদ ভবনে বাজেট অধিবেশন আয়োজনের চেষ্টা করছে। ৩০-৩১ জানুয়ারি বাজেটের প্রথম ধাপের বৈঠক ডাকা হয়েছে। অধিবেশনের প্রথম দিনে রাষ্ট্রপতি যৌথভাবে উভয় কক্ষে ভাষণ দেন। পরদিন লোকসভায় বাজেট পেশ করা হয়। এবার নতুন ভবনে বাজেট পেশ হবে বলে আশা করা হচ্ছে।

নতুন সংসদ ভবনটি বর্তমান সংসদ ভবনের চেয়ে বড়, আকর্ষণীয় ও আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন হবে। টাটা প্রজেক্টস ৬৪,৫০০ বর্গ মিটারে নির্মিত নতুন সংসদ ভবন তৈরির কাজ করছে। সংসদ ভবনের নতুন ভবনে অডিও ভিজ্যুয়াল সিস্টেমের পাশাপাশি ডাটা নেটওয়ার্ক সুবিধার পূর্ণ যত্ন নেওয়া হয়েছে।

সংসদের নতুন ভবনে ১,২২৪ জন সংসদ সদস্যের বসার সুবিধা রয়েছে। অর্থাৎ একবারে ১,২২৪ জন সাংসদ বসতে পারেন। এতে লোকসভায় ৮৮৮ জন সাংসদ এবং রাজ্যসভায় ৩৮৪ জন সাংসদ বসতে পারবেন। নতুন ভবনে কোনও সেন্ট্রাল হল থাকবে না। উভয় কক্ষের সাংসদরা কেবল লোকসভা হলে বসতে পারবেন। নতুন ভবনে একটি সুন্দর সংবিধান কক্ষও নির্মাণ করা হয়েছে।

সংসদের নতুন ভবনে লাউঞ্জ, লাইব্রেরি, কমিটি হল, ক্যান্টিন ও পার্কিংয়ের ব্যবস্থাও করা হয়েছে। এই ভবনটি সম্পূর্ণ ভূমিকম্প প্রতিরোধী, যার নকশা তৈরি করেছে 'এইচসিপি ডিজাইন, প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট প্রাইভেট লিমিটেড'। নতুন চারতলা সংসদ ভবন নির্মাণে ৯৭১ কোটি টাকা খরচ হবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link