Tropical Cyclone: আরজি কর ঝড়ের মধ্যেই আর এক নতুন ঝড়! দুর্দান্ত এক হারিকেন ছুটে আসছে সুদূর সমুদ্র থেকে...

Soumitra Sen Thu, 22 Aug 2024-9:23 am,

হাওয়াইয়ের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, গিলমা এখনও পর্যন্ত ক্য়াটেগরি-২ বর্গভুক্ত। এতে ঘণ্টায় ১১০ মাইল হাওয়ার গতি থাকে!

 এটি এখন হাওয়াইয়ের হিলো থেকে ২০৬০ মাইল পূর্ব-দক্ষিণপূর্বে বস্থান করছে। এবং ঘণ্টায় ৭ মাইল বেগে এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরছে।

এই যে  হারিকেন-ফোর্স উইন্ড, যা প্রতি ঘণ্টায় ৭৪ মাইল বা তার বেশি গতিসম্পন্ন, তা ঝড়ের কেন্দ্র থেকে ৩০ মাইল ব্যাসের মধ্যে ঘূর্ণ্যমান।

সাধারণত ট্রপিক্যাল স্টর্মের 'ফোর্স' ঘণ্টায় ৩৯ মাইল থেকে ৭৩ মাইলের মধ্যেই ঘোরাফেরা করে। কিন্তু তা বেড়ে ১২৫ মাইল প্রতি ঘণ্টাও হতে পারে!

প্রকৃতির দিক থেকে এটি যদি ট্রপিক্যাল স্টর্মই থেকে যায় এবং পূর্ব প্রশান্ত মহাসাগরেই থাকে তখন এটির নাম হবে 'হেক্টর'; তবে কোনও ভাবে যদি এটি মধ্য প্রশান্ত মহাসাগরে সরে যায়, তখন এর নাম হবে 'হোন'!

তবে, 'হেক্টর', 'হোন' বা 'গিলমা'-- নাম যা-ই হোক (বাস্তবিকই, নামে কিবা আসে যায়!)-- পূর্বাভাস বলছে, আসন্ন ভয়ংকর এই ঝড় পরবর্তী ২৪ ঘণ্টায় বিপুল শক্তি সঞ্চয় করতে চলেছে। এবং এইভাবে আগামী বৃহস্পতিবারের মধ্যেই এটি ক্যাটেগরি-২ থেকে ক্যাটেগরি-৪ হারিকেনে রূপান্তরিত হবে! তখন কী ঘটবে? মহাপ্রলয়? মহা ধ্বংস? সময়ই বলবে!

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link