মুম্বইয়ের বিখ্যাত মুখোপাধ্যায় পরিবারের দুর্গাপুজো এবার ভার্চুয়াল

Sun, 18 Oct 2020-3:05 pm,

মুম্বইয়ের বড় বড় দুর্গাপুজোগুলির মধ্যে অন্যতম উত্তর মুম্বইয়ের সার্বজনীন দুর্গাপুজো। যেটা কিনা সকলে মুখোপাধ্যায় পরিবারের পুজো বলেই জানেন। এবার কোভিড পরিস্থিতিতে এই পুজো ভার্চুয়াল হতে চলেছে। 

করোনার মত মহামারী ঠেকাতে এবার সোশ্যাল মিডিয়ায় লাইভ স্ট্রিমিং-এর মাধ্যমে দুর্গাপুজো দেখানোর সিদ্ধান্ত নিয়েছেন মুখোপাধ্যায় পরিবার। 

এমনকি অন্যবারের তুলনায় এবার অনেকটাই ছোট প্রতিমাতেই পুজো সারার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৫ ফুট উচ্চতার দুর্গাপ্রতিমা বদলে মাত্র ৪ ফুট লম্বা ছোট প্রতিমায় পুজো করার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। (ছবিতে মুখোপাধ্যায় পরিবারের সদস্যরা।

বদল হয়েছে পুজোর স্থানেও মুম্বাইয়ের সান্তাক্রুজ এলাকায় একটি ছোট হলে এবার হবে মুখোপাধ্যায় পরিবারের পুজো। বাড়ির প্রবীণ সদস্যদের বাড়িতে থাকারই অনুরোধ করা হচ্ছে। অন্যান্য সদস্যদের সামাজিক দূরত্বের নিয়মগুলি মেনে ছোট গ্রুপে ভাগ হয়ে প্যান্ডেলটি দেখার অনুমতি দেওয়া হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখতে  বহিরাগত, ভোগ, প্রসাদ এবং ফুল এবার কঠোরভাবে নিষিদ্ধ। সকালে দুই ঘন্টা অঞ্জলি হবে, তবে ফুল ছাড়াই। সন্ধ্যা আরতি হবে মাত্র দুই ঘন্টা।

প্রসঙ্গত, মুম্বইয়ের প্রাচীন পুজোগুলির মধ্যে অন্যতম হল উত্তর মুম্বইয়ের সার্বজনীন দুর্গাপুজো অর্থাৎ মুখোপাধ্যায় পরিবারের পুজো। 

দেব মুখোপাধ্যায় ( যিনি সম্পর্কে পরিচালক অয়ন মুখোপাধ্যায়ের বাবা, রানি মুখোপাধ্যায়ের কাকা) বলেন, ''আমরা প্রতি বছর গোটা দেশের কয়েক হাজার ভক্তদের জন্য উৎসবটির আয়োজন করি, তবে এবার উদযাপনটি ভার্চুয়াল হবে। এই কঠিন সময়ে আমাদের সাহায্য করার জন্য মা দুর্গার আশীর্বাদ চাই। আমরা আমাদের ভার্চুয়াল উদযাপনের মাধ্যমে লক্ষ লক্ষ মানুষের কাছে পুজো পৌঁছে দিতে পারব। আমরা নির্দিষ্ট কিছু নিয়ম স্থির করেছি যা প্রতিটি সদস্যের জন্য বাধ্যতামূলক যারা প্যান্ডেলে আসবেন, তাঁদের এই নিয়মগুলি অনুসরণ করতে হবে। ''

প্রসঙ্গত, প্রত্যেকবছরই মুখার্জি বাড়ির দুর্গাপুজোয় দেখা যায় রানি মুখোপাধ্যায়,কাজল, অয়ন মুখোপাধ্যায়, তনুজা সহ মুখোপাধ্যায় পরিবারের তারকাদের। এই পুজোয় উপস্থিত থাকেন বলিউডের অন্যান্য তারকারাও, তবে এবার পুজোয় তাঁরা মণ্ডপে যাবেন কিনা তা স্পষ্ট নয়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link