রণক্ষেত্রে Panjshir! ৬০০ Taliban-কে মারল Northern Alliance, হাজারেরও বেশি আত্মসমর্পণ

Sun, 05 Sep 2021-1:13 pm,

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের দখল নিলেও, তালিবানের (Taliban) মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে পঞ্জশির (Panjshir) উপত্যকা। নর্দান অ্যালায়েন্সের দাপটে সেখানে কার্যত দাঁত ফোটাতে পারছে না জেহাদিরা। বারবার চেষ্টা করেও পঞ্জশির (Panjshir) দখলে ব্যর্থ হচ্ছে তারা। এই পরিস্থিতিতে প্রস্তুতি সম্পূর্ণ হয়ে গেলেও আফগানিস্তানে এখনও সরকার গঠন করতে পারেনি তালিবান।

শুক্রবার সেই পঞ্জশির তাদের দখলে এসেছে বলে দাবি করে তালিবান (Taliban)। যদিও তালিবদের সেই দাবি অস্বীকার করে নর্দান অ্যালায়েন্স। এমনকী তাঁর পালানোর খবর মিথ্যা বলে দাবি করেছেন আমরুল্লাহ সালেহ (Amrullah Saleh)। বিবিসি-কে দেওয়া অডিয়ো বার্তায় তিনি দাবি করেন, সম্পূর্ণ ভিত্তিহীন খবর। 

আফগান সংবাদমাধ্যম সূত্রে খবর, শনিবার থেকে ফের পঞ্জশিরে তালিবান এবং নর্দান অ্য়ালায়েন্সের টক্কর শুরু হয়েছে। জেহাদিদের এক ইঞ্চি জমি ছেড়ে দিতেও রাজি নয় প্রতিরোধ বাহিনী।

নর্দান অ্যালায়েন্সের মুখপাত্র ফাহিম দশতি (Fahim Dashti) টুইটে জানান, ইতিমধ্যে ৬০০ জনেরও বেশি তালিবান জঙ্গি মারা গিয়েছে। প্রতিরোধ বাহিনীর পরাক্রমের সামনে অস্ত্র প্রত্যাহার করেছে হাজারেরও বেশি জঙ্গি। তারা আত্মসমর্পন করেছে।

নর্দান অ্যালায়েন্সের মুখপাত্র ফহিম দশতি (Fahim Dashti) আরও জানান, দুর্গম পার্বত্য উপত্যকা হওয়ায় পঞ্জশিরে (Panjshir) প্রয়োজনীয় সামগ্রী এবং সমরাস্ত্রের জোগান পেতে অসুবিধার মুখে পড়তে হচ্ছে তালিবদের। এছাড়া চারপাশে ল্যান্ডমাইন থাকাতেও সমস্যায় পড়ছে তারা। 

 

পঞ্জশিরে তালিবানের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে আফগানিস্তানের প্রাক্তন উপরাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ (Former Vice President Amrullah Saleh), আহমেদ মাসুদ ও তাঁদের দলবল। যা নর্দান অ্যালায়েন্স নামে পরিচিত।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link