দুর্গম অচেনা রাস্তায় অফবিট হিল স্টেশন, রইল সন্ধান

Wed, 02 Jun 2021-12:50 pm,

নিজস্ব প্রতিবেদন: ভারতবর্ষের ভৌগলিক অবস্থান বিচিত্র। উত্তরে হিমালয় পর্বতমালা ও অন্যদিকে সমুদ্র, যা অখণ্ড ভারতের অবস্থানগত স্বাতন্ত্র্যকে সুস্পষ্ট করেছে। হিমালয়ের কোলে বিভিন্ন অঞ্চল ভারতবাসীদের কাছে তীর্থক্ষেত্র। আর এখানেই রয়েছে একাধিক দুর্গম রাস্তা। যা এঁকে বেঁকে চড়াই উতরাই দিয়ে নিয়ে গিয়েছে অচেনা অজানা জায়গায়। 

যখনই একঘেঁয়ে জীবন থেকে একটু বেরোতে ইচ্ছা করে, পাহাড়, রডডেনড্রন যেন হাতছানি দিয়ে ডাকে। কিন্তু, অনেক ক্ষেত্রেই আমরা সেই চেনা জায়গায় ছুটে যাই। কিন্তু জানেন কি, দূরের দিগন্তে অচেনা পথে থাকে রহস্যের গন্ধ। এই বিষয়ে সাহস জুগিয়ে যদি একটু বেয়ারা হয়ে ওঠেন,  তাহলে প্রকৃতির রহস্যভেদের অভিযানে যেতেই পারেন। 

চেনা ছন্দ থেকে বেরিয়ে অচেনা জায়গায় ঘুরে আসুন। এই প্রতিবেদন আপনাকে পাঁচ জায়গার হদিশ দেবে। 

ঘুরে আসুন লাচেন, গুরুদোংমার। উত্তর সিকিমের এই সফর। অসম্ভব সুন্দর পাহড়ের কোলে গুরুদোংমার লেক। দু’দিক থেকে বয়ে আসা লাচুং-চু আর লাচেন চু নদীর মিলন দেখতে পাবেন। উচ্চতা ৯৪০০ ফুট। শ্বাসকষ্ট হবে একটু। লাচেন থেকে কাকভোরেই বেরিয়ে পড়লেই যথা সময়ে গুরুদোংমার সৌন্দর্য্য গায়ে মাখতে পারবেন। এইসব জায়গার খামখেয়ালি আবহাওয়া কথা মাথায় রাখবেন। 

মহারাষ্ট্রের নাসিকে মাঙ্গি-তুঙ্গি (Mangi Tungi hill)। একটি পাহাড়ের দুটি চূড়া। উচ্চতা ৪ হাজার ৩৪৩ ফুট। এই চূড়ায় ওঠার জন্য রয়েছে দুর্গম রাস্তা। সাহস হাতে নিয়ে এক চূড়া থেকে সরু একফালি রাস্তা দিয়ে যেতে পারবেন অন্য চূড়ায়। 

অন্ধ্রপ্রদেশেই কাশ্মীরের ছোঁয়া মিলবে লামবাসিঙ্গিতে (Lambasingi Hills)। বিশাখাপত্তনমের চিন্তাপল্লী শহরের হিল স্টেশন। অপূর্ব সুন্দর ঝর্ণা সঙ্গে পাথরে ঘেরা জলাশয় রয়েছে। জানুয়ারি থেকে নভেম্বর মাসে ঘুরতে যাওয়ার আদর্শ সময়। শূন্য ডিগ্রিতে পৌঁছে যায় তাপমাত্রা। সারা রাত পাহাড়ের কোলে খোলা আকাশের নিচে, এই জায়গায় ক্যাম্পিংয়ের মজাই আলাদা। ভাগ্য ভাল থাকলে বরফও পেতে পারেন সেখানে। কয়েকটি হোমস্টে রয়েছে এই গ্রামে। তবে আতিথেয়তার কোনও খামতি নেই।

নেলিয়াম্প্যাথি পাহাড়,(Nelliyampathy hills) পশ্চিম ঘাটের কোলে শুয়ে এই পাহাড়। সবুজে ঢাকা অপূর্ব্য দৃশ্য। ঝর্ণা, নদী, জঙ্গল সবটাই পাবেন সেখানে। পাহাড়ের ওপরে মেঘ ছুঁয়ে যাবে গা। জঙ্গল পেরিয়ে দূর্গম রাস্তা পার করে পাহাড়ের চূড়ায় পৌঁছাতে পারলে সার্থক হবে আপনার অভিযান। তবে ভোর ভোর যাত্রা শুরু করে বিকেলের মধ্যে পাহাড়ের কোল থেকে নেমে আসাই ভালো।  

পর্যটকদের কাছে উত্তরকাশী বরাবরই পছন্দের ডেস্টিনেশন। নিঃসন্দেহে আপনার উত্তরকাশী ট্রিপ হতে পারে রোমাঞ্চকর। এখানে রইথাল গ্রাম (Raithal Village) ঘুড়ে আসুন। রয়েছে হেরিটেজ হোম স্টে। যাঁরা ট্রেক করতে ভালবাসেন তাঁদের জন্য আদর্শ। শহুরে কোলাহল থেকে একদম নিশ্চুপ কোনও জায়গায় ছুটি কাটাতে চাইলে এর চেয়ে ভাল জায়গা আর হয় না।  ঘন সবুজ জঙ্গল আর পাহাড়ে ঘেরা এই গ্রামে যেমন রয়েছে রহস্য-রোমাঞ্চ, তেমনই রয়েছে এক অদ্ভুত প্রশান্তি। সামান্য কয়েকটি হোমস্টে রয়েছে এই গ্রামে। ইন্টারনেট ঘেটে পরিকল্পনা সেরে রাখুন। করোনার সঙ্কটকাল মিটলে বেরিয়ে পড়বেন নয়!

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link