Great Teachers: ভারতে জন্ম, কিন্তু এঁরা বিশ্বের শ্রেষ্ঠ শিক্ষকদের অন্যতম...

Soumitra Sen Tue, 05 Sep 2023-1:26 pm,

১৮৮৮ সালের ৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেছিলেন ড. সর্বপল্লি রাধাকৃষ্ণণ। তাঁর স্মরণেই এই তারিখটিকে দেশ জুড়ে শিক্ষক দিবস হিসেবে পালন করা হয়। আমাদের দেশের শিক্ষক দিবসের সঙ্গে সর্বপল্লী রাধাকৃষ্ণণ সম্পর্কিত, কেননা তিনি সারাজীবন ধরে শিক্ষাজগতের সঙ্গে যুক্ত ছিলেন। 

ড. সর্বপল্লি রাধাকৃষ্ণণ তো আধুনিক মানুষ। কিন্তু আমাদের দেশ ভারত অতীতেও বহু শিক্ষাগুরুর জন্ম দিয়েছে। তেমনই একজন হলেন গৌতম বুদ্ধ। তিনি সারা পৃথিবীতে সম্মানিত এক ব্যক্তি। তাঁর ধর্মীয় শিক্ষায় অনুপ্রাণিত সারা বিশ্ব।   

এরকমই একজন মানুষ চৈতন্যদেব। তিনি শুধু ধর্মপ্রচার নয়, নানা ভাবে মানবজীবন, মানবসংস্কৃতিকে পুষ্ট করেছেন। তিনি একজন অন্যতম শ্রেষ্ঠ শিক্ষক। 

শ্রীরামকৃষ্ণ পরমহংসকেও আধুনিক বিশ্বে একজন মহান শিক্ষক, মহান গুরু হিসেবে ধরা হয়। তাঁর শিষ্য স্বামী বিবেকানন্দ তাঁর ধর্মমতই সারা জীবন প্রচার করে  গিয়েছেন। 

উনিশ শতকের মানুষ স্বামী বিবেকানন্দকেও আধুনিক বিশ্বের এক মহান শিক্ষক হিসেবে ধরা হয়। তিনি শিকাগো বিশ্ব ধর্ম সম্মেলনে যে অভূতপূর্ব বক্তৃতা দিয়েছিলেন তা বিশ্ব-ইতিহাসের অন্যতম বড় বিষয় হিসেবে আজও স্মরণীয়। সারা জীবন ধরে বিশ্বের নানা প্রান্তে ভারতীয় অধ্যাত্মবাদ, ও ভারতীয় ধর্ম-দর্শন-ইতিহাসের প্রচার করেছেন।  

সম্পূর্ণ ভিন্ন পরিসরের মানুষ। মোহনদাস করমচাঁদ গান্ধী। ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধানপুরুষ। রাজনীতি তাঁর ক্ষেত্র হলেও সারা জীবন বিভিন্ন ইস্যুতে আন্দোলন, প্রতিবাদ-প্রতিরোধ, অহিংসা, সত্যরক্ষা, নীতিরক্ষা ইত্যাদি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে তাঁর যে অমূল্য অভিজ্ঞতার প্রদর্শন সারা জীবন জুড়ে করে গিয়েছেন, সেটিই বাকি পৃথিবীর পক্ষে বিশেষ শিক্ষামূলক। সারা বিশ্ব আজও সশ্রদ্ধচিত্তে স্মরণ করে মহাত্মাকে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link