দ্রুত কমবে দাম, ইরান-তুরস্ক-মিশর থেকে পেঁয়াজ আনছে কেন্দ্র

Wed, 06 Nov 2019-11:00 am,

কর্ণাটকের গদক-এ রাস্তায় পেঁয়াজ ফেলে বিক্ষোভ দেখাচ্ছেন চাষীরা। অন্যদিকে, গোটা দেশেই পেঁয়াজের দাম দিয়ে গিয়ে নাভিশ্বাস উঠছে মানুষের। ভোপালে পেঁয়াজের দাম ৮০-১২০ টাকা কেজি। দিল্লি, কলকাতা, মুম্বইয়েও পেঁয়াজের দাম প্রায় একই। পরিস্থিতি সামাল দিতে এবার পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিল কেন্দ্র।

মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে ঠিক হয়েছে দেশের পেঁয়াজের জোগান দিতে তা আমদানি করা হবে ইরান, মিশর, তুরস্ক ও আফগানিস্থান থেকে। ফলে যতদিন না বিদেশ থেকে পেঁয়াজ না আসছে ততদিন দাম কমার কোনও সম্ভাবনা নেই।

কেন্দ্রীয় উপভোক্তা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আমদানিকরা ওই পেঁয়াজ যাতে দ্রুত দেশের প্রতিটি রাজ্য পাঠানো যায় তার ব্যবস্থা করবে কেন্দ্র।

কেন্দ্রের ওই সিদ্ধান্ত অনুযায়ী ইরান, মিশর, তুরস্ক ও আফগানিস্থানে ভারতীয় দূতাবাসকে পেঁয়াজ পাঠানোর ব্যাপারে ব্যবস্থা নিতে বলা হয়েছে। নির্দেশ দেওয়া হয়েছে খুব দ্রুত দেশে অন্তত ৮০ কন্টেনার পেঁয়াজ পাঠাতে হবে।

পেঁয়াজের সরবারহ বাড়াতে আরও উদ্যোগ নিতে বলা হয়েছে ন্যাশনাল এগরিকালচারাল কোঅপারেটিভ মার্কেটিং ফেডারেশন অব ইন্ডিয়াকে। সংস্থাকে একটি নির্দেশিকায় বলা হয়েছে দিল্লি সরকার, মাদার ডেয়ারি ও সাফাল-এর মতো সংস্থাকে যতটা সম্ভব পেঁয়াজ পাঠাতে হবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link