Operation Ganga: Ukraine থেকে ভারতীয়দের উদ্ধারে `নায়ক` C-17, গ্লোবমাস্টারের রয়েছে বিরল ক্ষমতা

Thu, 03 Mar 2022-3:14 pm,

নিজস্ব প্রতিবেদন : যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে আটকে পড়া ভারতীয় পড়ুয়া ও নাগরিকদের উদ্ধারে ফের 'নায়কে'র ভূমিকায় অবতীর্ণ C-17 গ্লোবমাস্টার। 'অপারেশন গঙ্গা'য় সামিল হয়েছে ভারতীয় বায়ুসেনার এই C-17।  

কী এই  C-17 গ্লোবমাস্টার? এর ক্ষমতা-ই বা কত? C-17 হচ্ছে 'ভেরি হেভি লিফ্ট ট্রান্সপোর্ট এয়ারক্র্যাফ্ট'। আকাশপথে অতি ভারী পণ্য বহনের জন্যই C-17-কে আনা হয়। 

 

এই  C-17 গ্লোবমাস্টারের জন্য ২০০৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারত সরকারের প্রায় ৪.৫ বিলিয়ন ডলারের চুক্তি হয়। মার্কিন বিমান সংস্থা বোয়িং তৈরি করে এই এই  C-17 গ্লোবমাস্টার। ২০১৩-তে প্রথম C-17 গ্লোবমাস্টার ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত হয়। 

 

এই মুহূর্তে ভারতীয় বায়ুসেনার হাতে ১১টি C-17 গ্লোবমাস্টার রয়েছে। C-17-এর অপারেটর হিসেবে এই মুহূর্তে সারা বিশ্বের দ্বিতীয় স্থানে রয়েছে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্রের পরই। 

একসাথে ৪০০ জন যাত্রীকে বহনে সক্ষম C-17। বাহিনীকে দ্রুত এক জায়গা থেকে আরেক জায়গায় পাঠানোর জন্য ব্যবহার করা হয় এই গ্লোবমাস্টার।

পাশাপাশি এটি একটি কার্গো বিমানও বটে। ১ লাখ ৬০ হাজার পাউন্ড ওজন বহনে সক্ষম C-17। 

৭,৬০০ ফিট উঁচু এয়ারফিল্ড থেকে টেক অফে সক্ষম গ্লোবমাস্টার। উড়তে পারে ২,৪০০ নটিক্যাল মাইল বেগে। উড়তে উড়তে জ্বালানি ভরতে পারে। 

পাশাপাশি, ৩০০০ ফিট উঁচুতেও ল্যান্ড করতে পারে। দিনে বা রাতে, ছোট অরক্ষিত এয়ারফিল্ডেও অবতরণ করতে পারে ভারতীয় বায়ুসেনার গর্ব এই C-17। 

প্রসঙ্গত, এর আগে তালিবানদের দখল নেওয়া আফগানিস্তানের কাবুল থেকে ভারতীয়দের উদ্ধার করে আনতেও অগ্রণী ভূমিকা নিয়েছিল গ্লোবমাস্টার। পাশাপাশি, ২০২১-এ করোনার সেকেন্ড ওয়েভের সময় বিশাল সংখ্যায় অক্সিজেন কন্টেইনার বহনের ক্ষেত্রেও বড় ভূমিকা নিয়েছিল এই C-17। 

বর্তমানে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়া, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কাতার ও সংযুক্ত আরব আমিরশাহীর কাছে ৮টি করে, কানাডার কাছে ৫টি এবং কুয়েতের কাছে ২টি C-17 আছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link