বন্ধ ঘরের বৈঠকে জিএসটি হার কমানোর বিরোধিতা করেছিল কংগ্রেস, সিপিএম: সূত্র

Thu, 27 Dec 2018-11:34 pm,

জিএসটি-কে 'গব্বর সিং ট্যাক্স' বলে কটাক্ষ করেছিলেন রাহুল গান্ধী। দিন কয়েক আগে একাধিক পণ্যে জিএসটি-র হার কমিয়েছে কেন্দ্রীয় সরকার। আর সেই বৈঠকে নাকি বিরোধিতা করেছে খোদ রাহুলের দলই!  

শনিবার জিএসটি কাউন্সিলের বৈঠকে জিএসটি হার কমানোর প্রস্তাব দেয় সরকার। সূত্রের খবর, প্রস্তাবের বিরোধিতা করে কংগ্রেস-সহ বিরোধীরা।

এক বিজেপি নেতাকে উদ্ধৃত করে ইন্ডিয়া টুডে-র প্রতিবেদনে দাবি করা হয়েছে, প্রকাশ্যে ২৮ শতাংশ জিএসটি হার নিয়ে বিরোধিতা করছে কংগ্রেস, তৃণমূল, সিপিএম ও আপ। অথচ বৈঠকে করের হার কমানোর প্রস্তাবে সায় নেই তাদের। দ্বিচারিতা করছে বিরোধীরা। কারা গব্বর সিং?

জিএসটি কাউন্সিলের বৈঠকে ৬টি পণ্যে ২৮ শতাংশের হার কামনো হয়েছে। তার মধ্যে রয়েছে, শারীরিক অক্ষমদের দরকারি পণ্য থেকে ব্যাটারি, পাওয়ার ব্যাঙ্ক। 

সূত্রের খবর, বৈঠকে জিএসটি হার কমানোর প্রস্তাব আনা হয়। আর তখনই প্রথম সুর চড়ান কেরলের অর্থমন্ত্রী থমাস আইস্যাক। তাঁর যুক্তি ছিল, এটা জিএসটি কমানোর উপযুক্ত সময় নয়। 

কেরলের অর্থমন্ত্রীকে সমর্থন করেন কর্ণাটক ও পুডুচেরির কংগ্রেসি অর্থমন্ত্রীরা। একইসুরে পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন,''এটা সঠিক সময় নয়''। কেজরিওয়ালের আম আদমি পার্টিও বিরোধিতা করে।

বিরোধীদের এমন সম্মিলিত বিরোধিতার মুখে পড়ে পাল্টা চাল দেয় শাসক দল। অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা ও বিহারের অর্থমন্ত্রী সুশীল মোদী দাবি করেন, বিরোধীদের বক্তব্য রেকর্ড করা হোক। আর এরপরই অনড় অবস্থান বদলান বিরোধী শিবিরের অর্থমন্ত্রীরা।

 

ইন্ডিয়া টিভি-কে বিরোধী শিবিরের এক অর্থমন্ত্রী বলেন, লোকসভা ভোটের দিকে তাকিয়ে জিএসটি হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এভাবেই ব্যবসায়ী ও সাধারণ মানুষের মন পেতে চাইছে তারা। কিন্তু প্রশ্ন উঠছে, তাঁদের বিরোধিতার নেপথ্যেও তো রয়েছে রাজনৈতিক কারণ?

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link