Health Tips: অতিরিক্ত ব্যায়াম শরীরের পক্ষে চরম ক্ষতিকর

Tue, 02 Nov 2021-5:33 pm,

নিজস্ব প্রতিবেদন: নিয়মিত exercise শরীরের পক্ষে ভাল কিন্তু কোন কিছুই অতিরিক্ত ভাল নয়। বিশেষ করে  exercise অবশ্যই অতিরিক্ত ভাল নয়, বিশেষজ্ঞের পরামর্শ নিয়েই ব্যায়াম কা উচিত।

অসুস্থতা এড়াতে, সুস্থ, দীর্ঘ জীবনযাপনের জন্য, শারীরিক পরিশ্রম করা আবশ্যক। নিয়মিত exercise সুস্থ জীবনযাপনের লক্ষণ।  নিয়মিত exercise ওজনের উপর নজর রাখে এবংহৃদয়কে সুস্থ রাখে। তবে কতক্ষণ কী কী exercise করা উচিত তা বিশেষজ্ঞের পরামর্শ নিয়েই করা উচিত। চিকিৎসকেদের মতে,  অনভ্যস্ত ব্যায়াম, পর্যাপ্ত প্রশিক্ষণ ছাড়া ব্যায়াম, দ্রুত ফলাফল অর্জনের জন্য ব্যায়ামের আকস্মিক স্কেলিং পেশীর কঙ্কালের আঘাত, হার্ট এবং রক্তচাপ সহ কার্ডিওভাসকুলার সিস্টেমের উপর প্রভাব ফেলতে পারে। 

অপর্যাপ্ত ওয়ার্ম-আপ এবং ব্যায়ামের সঠিক গঠন এবং তীব্র ব্যায়ামের ক্ষেত্রে, শারীরিক সমস্যাকে আরও বাড়িয়ে তুলতে পারে।

 

যদিও অতিরিক্ত ব্যায়ামের ফলে যেগুলি হতে পারে, পেশী ব্যথা, ক্লান্তি, চরম মেজাজের পরিবর্তন এবং ঘুমের সমস্যা, সময়ের সঙ্গে সঙ্গে এটি হৃদয় এবং শরীরের অন্যান্য অংশকেও প্রভাবিত করতে পারে। চিকিৎসকেদের মতে, অতিরিক্ত ব্যায়াম করলে রক্তচাপ বেড়ে যেতে পারে। যেসব রোগীদের হৃদপিণ্ডের ধমনীতে কোলেস্টেরলের ফলক থাকে, জমা হওয়া ফলকগুলি ফাটতে পারে বা ফেটে যেতে পারে এবং এর ফলে হার্ট অ্যাটাক হতে পারে।

কার্ডিওভাসকুলার ফাংশনগুলিকে প্রভাবিত করা ছাড়াও, তীব্র ব্যায়াম করা এমনকি আপনার ইমিউন সিস্টেমকে দুর্বল করে দিতে পারে, যা আপনাকে সংক্রমণ এবং ভাইরাল রোগের প্রবণ করে তোলে। উপরন্তু, আঘাতের ঝুঁকি অত্যন্ত উচ্চ। ব্যায়াম জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং আপনার থামার কোন কারণ নেই। কিন্তু আপনি যদি একজন গুরুতর হার্টের রোগী হন বা দীর্ঘস্থায়ী কার্ডিওভাসকুলার রোগ, ডায়াবেটিস এবং অন্যান্য রোগে আক্রান্ত হন, তাহলে আপনাকে অবশ্যই আপনার শরীরকে অতিরিক্ত চাপ দেওয়া থেকে বিরত থাকতে হবে।

 

 

 

 

আপনার শরীর আপনার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে। আপনি যখন সর্দি বা হালকা ফ্লুতে ভুগছেন, তখন এটি আপনাকে বলে যে আপনার ইমিউন সিস্টেম দুর্বল হয়ে গেছে। যখন আপনার ওজন বেড়ে যায়, তখন আপনার শরীর হয় সংকেত দেয় যে আপনি আপনার উচিতের চেয়ে বেশি ক্যালোরি খাচ্ছেন, অথবা যদি অব্যক্তভাবে ওজন কমে যায়, তবে এটি আপনাকে অন্যান্য লক্ষণগুলির সাথে বলে যে আপনি একটি হরমোনজনিত রোগে ভুগছেন।

ব্যায়াম করার সময়, আপনাকে অবশ্যই আপনার শরীরের কথা আবার শুনতে হবে। আপনি যে অনুশীলনগুলি উপভোগ করেন সেগুলি নোট করুন। আপনার শরীরে চাপ বা ব্যথা অনুভব করলে অতিরিক্ত চাপ দেবেন না। ব্যায়াম করার পরে, নিজেকে জিজ্ঞাসা করুন আপনি কি পুনরুজ্জীবিত বা ক্লান্ত, শক্তিশালী বা দুর্বল বোধ করছেন। বেদনাদায়ক লক্ষণ উপেক্ষা করবেন না, এমনকি যদি তারা মিনিট হয়। আপনার মানসিক স্বাস্থ্যের দিকেও ফোকাস করতে ভুলবেন না।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link