Padmini Ekadashi 2023: ব্রহ্মা-ইন্দ্রযোগে পদ্মিনী একাদশী যোগ, অর্থভাগ্য ফেরাতে কোন রীতিতে, কোন সময়ে পুজো করবেন?

Fri, 28 Jul 2023-4:52 pm,

যদিও বছরে মোট ২৪টি একাদশী হয়, কিন্তু কোনও কোনও মাসে একাদশীর সংখ্যা বাড়ে। এবার বেশি সময় থাকায় মোট ২৬টি একাদশী হবে। আধিক মাসের শুক্লপক্ষের একাদশীকে পদ্মিনী একাদশী বলা হয়। 

এই দিনগুলিতে বিশেষ পুজো করলে যজ্ঞ, উপবাস ও তপস্যার ফল পাওয়া যায়। জীবনের সবচেয়ে বড় সংকট এড়ানো যায়। এবার পদ্মিনী একাদশী পড়ছে ২৯ জুলাই শনিবার।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, শ্রাবণ মাসের শুক্লপক্ষের একাদশী ২৮ জুলাই দুপুর ০২:৫১মিনিট থেকে শুরু হবে এবং ২৯ জুলাই রাত ০১:০৫মিনিটে শেষ হবে। সেক্ষেত্রে ২৯ জুলাই পদ্মিনী একাদশী উপবাস পালন করা হবে।

এই বছর পদ্মিনী একাদশীতে দুটি অত্যন্ত শুভ যোগ গঠিত হচ্ছে। এই দিনে ব্রহ্মা ও ইন্দ্র যোগ থাকবে। ব্রহ্ম যোগ ২৮ জুলাই সকাল ১১.৫৬ মিনিট থেকে ২৯ জুলাই সকাল ০৯.৩৪ মিনিট পর্যন্ত থাকবে। এরপর ২৯ জুলাই সকাল ৯.৩৪ থেকে ৩০ জুলাই সকাল ৬.৩৩ মিনিট পর্যন্ত ইন্দ্র যোগ থাকবে।

পদ্মিনী একাদশীর দিন সকালে স্নান করে পূজার অঙ্গীকার করুন। দিনভর ভগবান বিষ্ণু ও শিবের পূজা করুন। রাতে চার ঘণ্টা পুজো। প্রথম ঘণ্টায় নারকেল দিয়ে, দ্বিতীয় ঘণ্টায় পান দিয়ে, তৃতীয় ঘণ্টায় যেকোনও ফল দিয়ে এবং চতুর্থ ঘণ্টায় সুপারি দিয়ে ভগবানকে পূজা করুন।

 

পদ্মিনী একাদশীর রাতে পূজার ব্যবস্থা করুন। ভগবানের সামনে ঘি জ্বালিয়ে দিন। এর পরে ভগবদ্গীতা পাঠ করুন বা গীতার একাদশ অধ্যায় পাঠ করুন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link