সিকিমের একমাত্র বিমানবন্দর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Mon, 24 Sep 2018-2:17 pm,

সোমবার উদ্বোধন হচ্ছে সিকিমের একমাত্র বিমানবন্দর পাকইয়ং। উদ্বোধন করতে ইতিমধ্যে পৌঁছিয়ে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাগডোগরা বিমানবন্দর থেকে এমআই-৮ কপ্টারে চড়ে সিকিম পৌঁছন। প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে লিবিং আর্মি হেলিপ্যাডে উপস্থিত ছিলেন সে রাজ্যের গভর্নর গঙ্গা প্রসাদ, মুখ্যমন্ত্রী পবন চামলিং-সহ অন্যান্যরা।

বাগডোগরা থেকে সিকিম যাওয়ার পথে হিমালয়ের সৌন্দর্য ক্যামেরাবন্দি করেন প্রধানমন্ত্রী। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে দেশের বৈচিত্রময় পর্যটনক্ষেত্রের কথা তুলে ধরেন তিনি।

সিকিমের একমাত্র বিমানবন্দর পাকইয়ং ভারত-চিন সীমান্ত থেকে ৬০ কিলোমিটার দূরে অবস্থিত। গ্যাংটক থেকে ৩৩ কিলোমিটার দূরে। সমুদ্রপৃষ্ঠ থেকে সাড়ে চার হাজার ফুট উঁচুতে তৈরি হয়েছে এই বিমানবন্দরটি। 

পাকইয়ং বিমানবন্দরের রানওয়টির দৈর্ঘ প্রায় ১.৭ কিলোমিটার। চওড়া ৩০ মিটার। ২০০৯ সালে এই বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর করা হয়। 

পাকইয়ং বিমানবন্দরটি তৈরি করতে খরচ হয়েছে প্রায় ৬০৫ কোটি টাকা। 

বাগডোগরা বা শিলিগুড়ি থেকে গ্যাংটক যেতে গাড়িতে সময় লাগে চার থেকে সাড়ে চার ঘণ্টা। এর সঙ্গে কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার সময়টাও তো ধরতে হবে। খরচ লাগে সাড়ে তিন থেকে সাড়ে চার হাজার টাকা। সেখানে কলকাতা থেকে সোজা সিকিম পৌছে যাবেন দেড় ঘণ্টায়।

বিমানবন্দরটি চিন সীমান্ত লাগোয়া হওয়ায়  আগামী দিনে ওঠানামা করবে বায়ুসেনার বিমানও।

গত কাল বিশ্বের বৃহত্তম বিমা ‘আয়ুষ্মান’ উদ্বোধন করে সিকিমের উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link