Trek To Tarsar Marsar Lake: সবুজ এই উপত্যকায় মেঘ এসে দাঁড়িয়ে পড়ে ব্লু লেক আর আপনার মধ্যে...

Soumitra Sen Tue, 18 Oct 2022-3:01 pm,

জম্মু ও কাশ্মীর এক স্বর্গ। স্বর্গোদ্যান। এই রাজ্যটি প্রকৃতি প্রেমিকদের কাছে আক্ষরিক অর্থেই স্বর্গরাজ্য। সেখানে ইদানীং একটা চল উঠেছে তারসার মারসার লেক ট্রেকিংয়ের। ১৩ হাজার ফুট (৪ হাজার মিটার) উচ্চতায় ছবির মতো নয়, ছবির চেয়েও সুন্দর এক লেক।

 

না, সদ্য যে লেকগুলির কথা জানা গেল, তা নয়। বলতে গেলে ষোলো শতকে এই লেকের কথা জানা গিয়েছিল। তারসার ও মারসার লেকদুটির কথা ষোলো শতকের কাশ্মীরের শাসক ইউসুফ শাহ চাকের কবিতার মধ্যে উল্লেখিত। 

তারসার লেক থেকে একটা ধারা বেরিয়ে লিডার নদীতে পড়েছে। এই লিডার নদী পহেলগাম দিয়ে বয়ে গিয়েছে। অন্যদিকে, মারসার লেক ঠিক মারসার লেকের বিপরীতে। 

ঘন নীল জল। যা আবহাওয়াবিশেষে বরফে পরিণত হয়। উপরে ঝুঁকে রয়েছে স্বচ্ছ আকাশ। চারিদিকে অপূর্ব এক প্রাকৃতিক পরিবেশ। 

 

মারসার লেকটি উপভোগ করতে হয় প্রায় ৭০০ ফুট উপর থেকে। ছবির মতো লাগে।  যখন সূর্য ওঠে, সূর্যের প্রথম নরম রক্তিম আভা ছড়িয়ে পড়ে লেকের জলে, তখন একটা আশ্চর্য আবেশ তৈরি হয়। চারপাশে ইউ-আকৃতির উপত্যকা। মাঝে মাঝেই মেঘ এসে ঢেকে দিচ্ছে নীচের লেক। 

এই ট্রেকিং রুটটি একই সঙ্গে কঠিন ও অ্যাডভেঞ্চারাস। আরু গ্রাম থেকে এর ট্রেকিং শুরু। লিডার নদীর সবুজ পার ধরে এই ট্রেকিং-রুট। অতি মনোমুগ্ধকর। আরু থেকে তারসার লেকের দূরত্ব ২৪ কিলোমিটার। সেই হিসেবে এই ট্রেকিং রুটটির মোট অতিক্রান্ত পথ দাঁড়ায় ৪৮ কিলোমিটার। এই রুটে পথ কোনও কোনও সময় খুব খাঁড়াই ও পথ অত্যন্ত রুক্ষ, উঁচু-নিচু। তবে, এমনও নয় যে, এটা খুবই কঠিন কোনও ট্রেক। হাই অল্টিটিউডে যাঁদের ট্রেকিংয়ের একটু-আধটু অভিজ্ঞতা রয়েছে, তাঁদের পক্ষে এটা কঠিন নয়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link