সস্তা হল পেট্রোল-ডিজেল, জেনে নিন তেলের দাম সম্পর্কে ৫ তথ্য

Mon, 13 Aug 2018-3:25 pm,

পেট্রোল-ডিজেলের দাম কমালো রাষ্ট্রায়ত্ত তেল উৎপাদন কোম্পানিগুলি। সোমবার দিল্লিতে পেট্রোলের দাম হল ৭৭.১৪ টাকা লিটার। মুম্বইয়ে পেট্রোলের দাম ৮৪.৫৮ টাকা, কলকাতায় ৮০.১০ টাকা ও চেন্নাইয়ে দাম হল ৮০.১৪ টাকা। দিল্লিতে এক লিটার ডিজেলের দাম হল ৬৮.৭২ টাকা। মুম্বইয়ে এই দাম ৭২.৯৬ টাকা, কলকাতায় দাম হল ৭১.৫৬ টাকা লিটার, চেন্নাইয়ে এই দাম ৭২.৫৯ টাকা। বেশকিছুদিন ধরে তেলের দাম প্রায়ই ওঠানামা করছে। জেনে নিন তেলের দাম সম্পর্কে ৫ তথ্য।

পেট্রোল-ডিজেলের দাম সবচেয়ে কম দিল্লিতে। কারণ রাজধানীতে ভ্যাটের হার সবচেয়ে কম। দিল্লিতে পেট্রোলের ওপরে ২৭ শতাংশ ও ডিজেলের ওপরে ১৭.২৪ শতাংশ ভ্যাট নেওয়া হয়। মুম্বইয়ে এই হার দেশের মধ্যে সবচেয়ে বেশি।

গত বছর জুন মাসে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি ঠিক করে তেলের দাম ঠিক করা হবে প্রতিদিন। এর আগে প্রতি মাসের ১ ও ১৬ তারিখে তেলের দাম ঠিক করা হতো।

গত ৩০ জুলাই থেকে পেট্রোলের দাম ঊর্ধ্বমুখী। আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ার জন্যই এই বৃদ্ধি বলা হয় সরকারের তরফে।

সোমবার আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে ‌যায়। কিন্তু ইরান ও চিনের সঙ্গে মার্কিন ‌যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীক টানাপোড়ের জন্য সরবারহ কমে ‌যায়।

তেলের দাম ‌যাতে কমে না ‌যায় তার জন্য আন্তর্জাতিক স্তরে কাজ করছে কয়েকটি মহল। তবে নভেম্বরে পুরোদমে ইরানের ওপরে নিষেধাজ্ঞা লাগু হলে পরিস্থিতি আরও জটিল হবে বলে মনে করা হচ্ছে। কারণ ইরান হল দুনিয়ার তৃতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link