Independence Day 2022: বীর বিপ্লবীর চরিত্রে বলি-টলি তারকারা-সিনেমাগুলি আপনার ওয়াচলিস্টে আছে তো ?

Mon, 15 Aug 2022-10:54 pm,

৭ জুন ২০০২ সালে মুক্তিপ্রাপ্ত 'The Legend of Bhagat Singh' সিনেমায় বিপ্লবী ভগৎ সিং-এর চরিত্রে অভিনয় করেন অজয় দেবগন।

'দ্য লিজেন্ড অফ ভগত সিং'-এ অখিলেন্দ্র মিশ্র হিন্দুস্তান সোশ্যালিস্ট রিপাবলিকান অ্যাসোসিয়েশনের কমান্ডার-ইন-চিফ চন্দ্রশেখর আজাদের চরিত্রে অভিনয় করেন। তার চার বছর পর,'Rang De Basanti'-তে আমির খান আজাদের চরিত্রেই অভিনয় করেন। তবে এটা স্পষ্ট ছিল যে বড় পর্দায় চন্দ্রশেখর মিশ্র আজাদের চরিত্রে খানের থেকে বেশি সফলতা অর্জন করেছিল।

১৯১৯ সালের ১৩ এপ্রিল, জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড, বিশ্বের ইতিহাসের অন্যতম বর্বর, অমানবিক ঘটনা।  ইংরেজ সেনানায়ক ব্রিগেডিয়ার রেগিনাল্ড ডায়ারের নির্দেশে এই হত্যাকাণ্ড সংঘটিত হয়। এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে শহীদ মার্ক্সবাদী বিপ্লবী উধাম সিং, লন্ডনে গিয়েছিলেন এবং ১৯৪০ সালের মার্চ মাসে - জালিয়ানওয়ালাবাগের হত্যাকান্ডের প্রায় ২১ বছর পরে - লন্ডনের এক সভাকক্ষে তিনি মাইকেল ও'ডোয়াইয়ার-কে গুলি করে হত্যা করেন। এই সর্দার উধাম সিং-কে নিয়ে বানানো সিনেমা 'Sardar Udham'-এ উধাম সিং-এর চরিত্রে অভিনয় করেন ভিকি কৌশল

বলিউড নারী মুক্তিযোদ্ধাদের কেন্দ্র করে তেমন কাজ করেনি। তবে কঙ্গনা রানাউত প্রযোজিত ও সহ-পরিচালিত 'Manikarnika'-তে কঙ্গনা বড় পর্দায় একটি প্রশংসনীয় অভিনয় করেছেন।

জুনিয়র এনটিআর ওরফে তারক এসএস রাজামৌলি, 'RRR' সিনেমায় কোমারাম ভীম চরিত্রে অভিনয় করেন। কোমারাম ভীম , ১৯০০ এর দশকের গোড়ার দিকে স্থানীয় জমিদারদের শোষণের বিরুদ্ধে একটি বিদ্রোহের নেতৃত্ব দিয়েছলেন। তাঁর স্লোগান ছিল 'জল জঙ্গল জমিন'।

'RRR' সিনেমায় কোমরাম ভীমের প্রিয় বন্ধু আলুরি সীতারাম রাজুর চরিত্রে অভিনয় করেছেন দক্ষিণী অভিনেতা রাম চরণ। আল্লুরি সিতারাম রাজু ১৯২২-২৪ সালের ব্রিটিশ রাজের বিরুদ্ধে 'রুম্পা উপজাতিদের বিদ্রোহ'-এ নেতৃত্ব দিয়েছিলেন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link