লাদাখে হঠাত্ হাজির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ভারতকে পাল্টা কথা শুনিয়ে রাখল চিন

Fri, 03 Jul 2020-6:26 pm,

ভারত-চিন উত্তেজনার মাঝেই শুক্রবার ভোরে লেহতে হাজির হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, সীমান্ত উত্তেজনার মাঝে প্রধানমন্ত্রীর এই ঝটিকা সফর যথেষ্ট তাত্পর্যপূর্ণ। তবে মোদীর এই সফর মোটেও ভাল চোখে দেখেনি বেজিং।

ভারতীয় ভূখণ্ডে প্রধানমন্ত্রীর সফর নিয়ে আপত্তি চিনের। সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে এবং চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) বিপিন রাওয়াতকে সঙ্গী করে এদিন লেহতে হাজির হয়েছিলেন প্রধানমন্ত্রী।

চিনের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, সীমান্তে উত্তেজনা কমানোর জন্য দুই দেশের সামরিক ও কৃটনৈতিক স্তরে আলোচনা চলছে। এই সময় কারও উস্কানিমূলক কোনও পদক্ষেপ নেওয়া উচিত নয়। 

মোদীর এই সফর কোন দিক থেকে উস্কানিমূলক তা অবশ্য সরাসরি বলেনি বেজিং। তবে হাবভাবে ভারতকে পাল্টা কথা শুনিয়ে রেখেছে চিন। তারা জানিয়েছে, পরিস্থিতি আবার উত্তপ্ত হতে পারে এমন কোনো পদক্ষেপ এই সময় কারও নেওয়া উচিত নয়। 

মোদীর এই সফর সেনার মনোবল বাড়ানোর জন্যই। এমনটাই জানানো হয়েছে। এদিন ১১ হাজার ফিট উচ্চতায় অবস্থিত নিমু চেকপোস্টে জওয়ানদের সঙ্গে আলোচনা সারেন প্রধানমন্ত্রী। এর পর সেনার উদ্দেশ্যে ভাষণও দেন। সেখানে চিনকে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। বলেছেন, সাম্রাজ্যবাদের দিন শেষ।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link