বৃষ্টিতে ভয়াবহ আকার নিল দিল্লির দূষণ, মঙ্গলবার পর্যন্ত বন্ধ নয়ডার সব স্কুল

Sekender Abu Zafar Sun, 03 Nov 2019-3:07 pm,

সাতসকালেই বৃষ্টিতে ভিজল রাজধানী। এতে দূষণ কমাতো দূরের কথা আরও ঘন হয়েছে ধোঁয়াশা। লাফিয়ে বাড়ল দূষণের মাত্রাও। গতকাল রাজধানীতে বাতাসে দূষণের গড় মাত্রা বা এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ৪০৭। রবিবার তা ছাপিয়ে গিয়ে হল ৬২৫। এয়ার কোয়ালিটি ইনডেক্স ৫০ মধ্য থাকলে তাকে সাধারণত স্বাস্থ্যের পক্ষে ভালো বলে মনে করা হয়।

ধোঁয়া, ধূলোয় রাস্তা অনেকটাই ঝাপসা রাজধানী ও সন্নিহিত এলাকায়। কোনও কোনও জায়গায় লাইট জ্বালিয়ে চলছে গাড়িঘোড়া। পরিস্থিতির কথা মাথায় রেখে মঙ্গলবার পর্যন্ত স্কুল বন্ধ রাখা হচ্ছে নয়ডায়। সোমবার থেকে দিল্লিতে ফের চালু হচ্ছে অড-ইভেন ফর্মুলা।

শনিবার থেকে পঞ্জাব ও হরিয়ানা থেকে দিল্লিতে বাতাস ঢুকছে। এতে সেখানকার নাড়া পোড়ানোর ধোঁয়া রাজধানীতে ঢুকে পরিস্থিতি আরও খারাপ করে তুলেছে বলে মনে করা হচ্ছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী ৭ নভেম্বর রাজধানী ও সন্নিহিত এলাকায় বৃষ্টি হতে পারে। এতে দূষণের মাত্রা কিছুটা কমতে পারে।

রবিবার পশ্চিম দিল্লির ধিরপুর এলাকায় এয়ার কোয়ালিটি ইনডেক্স বা একিউআই ইনডেক্স ছিল ৫০৯, দিল্লি বিশ্ববিদ্যালয় এলাকায় ছিল ৫৯১, চাঁদনি চক এলাকায় ছিল ৪৩২, ফরিদাবাদে এই সূচক ছিল ৪০০-৭০৯। ভাওয়ানায় এই মাত্রা ছিল ৯৩৯, আলিপুরে ৯০০ ও নারেলায় ছিল ৯৮৬।

দূষণ নিয়ে নাজেহাল দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এনিয়ে টুইটে কেজরি লিখেছেন, মারাত্মক আকার ধারন করেছে গোটা উত্তরভারতের দূষণ। পরিস্থিতি নিয়ন্ত্রণে একাধিক পদক্ষেপ নিয়েছে দিল্লি সরকার। কোনও দোষ ছাড়াই ভুগছেন দিল্লির মানুষ। এনিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রীও। কেন্দ্রের উচিত এনিয়ে এক্ষুনি পদক্ষেপ নেওয়া।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link