Post Office Alert: ডাকঘরে সঞ্চয়? পয়লা অক্টোবর থেকে গুনতে হবে বাড়তি টাকা, জানুন কেন

Wed, 29 Sep 2021-6:44 pm,

নিজস্ব প্রতিবেদন: এবার থেকে ডাকঘরের সেভিংস অ্যাকাউন্ট (Post Office Savings Account) গ্রাহকদের প্রতি মাসে এটিএম চার্জ (ATM Charge) বাবদ গুনতে হবে মোটা টাকা। শুধু আর্থিক লেনদেনের (Financial Transactions) ক্ষেত্রেই নয়, নন-ফিনান্সিয়াল লেনদেনের জন্যও দিতে হবে টাকা। পোস্ট অফিসের (Post Office) জারি করা বিজ্ঞপ্তি অনুসারে পয়লা অক্টোবর (1st october) থেকেই জারি হবে নয়া নিয়ম। কত টাকা বাড়তি গুনতে হবে? জানুন বিশদে।

পয়লা অক্টোবর থেকে পোস্ট অফিসের এটিএম ব্যবহারে বার্ষিক চার্জ দিতে হবে ১২৫ টাকা ও সঙ্গে জিএসটি। শুধু তাই নয়, গ্রাহকদের এসএমএস অ্য়ালার্ট  (SMS ALert) প্রদানের জন্য জিএসটিসহ বার্ষিক ১২ টাকা দিতে হবে। 

চলতি বছরের পয়লা অক্টোবর থেকে ২০২২ এর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আপাতত জারি থাকছে নতুন নিয়ম।

পোস্ট অফিসের কোনও গ্রাহক যদি তার এটিএম কার্ড হারিয়ে ফেলেন তাহলে জরিমানা বাবদ জিএসটিসহ ৩০০ টাকা দিতে হবে। শুধু তাই নয়, এটিএম পিন হারিয়ে গেলে ডুপ্লিকেট পিনের জন্যও দিতে হবে টাকা। 

ডাকঘরের শাখায় গিয়ে ডুপ্লিকেট পিনের জন্য আবেদন করতে হবে। এই বাবদ দিতে হবে ৫০ টাকা। সেভিংস অ্যাকাউন্টে ন্যুনতম ব্য়ালেন্স না থাকায় এটিএম লেনদেন ব্যহত হলে ২০ টাকা জরিমানা দিতে হবে গ্রাহকদের।

ভারতীয় ডাকঘরের নিজস্ব এটিএমে নন-ফিনান্সিয়াল লেনদেনের জন্য পাঁচবার লেনদেনের পর প্রতি লেনদেনে জিএসটি সহ পাঁচ টাকা করে দিতে হবে গ্রাহকদের। অন্যান্য ব্যাঙ্কের এটিএমে ন্যুনতম তিনটি লেনদেন করতে পারবেন গ্রাহকরা। তারপর প্রতি লেনদেন বাবদ জিএসটিসহ ৮ টাকা দিতে হবে। ডেবিট কার্ড গ্রাহকদের টাকা তোলার জন্য লেনদেনের এক শতাংশ কেটে নেওয়া হবে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link