Post Office Scheme: মাত্র দশ হাজার টাকা বিনিয়োগেই ১৬ লাখ পর্যন্ত আয়, জানেন এই স্কিম?

Thu, 23 Sep 2021-2:08 pm,

নিজস্ব প্রতিবেদন: গ্রাহকদের জন্য আকর্ষণীয় স্কিম নিয়ে এল ভারতীয় ডাক বিভাগ (Indian Post Office)। পোস্ট অফিসের Recurring Deposit Account এ নানান সুবিধা পাবেন গ্রাহকরা। কম বিনিয়োগ (Investment) ও মেয়াদশেষে উচ্চ রিটার্ন (High Return) পেতে হলে অবশ্যই আপনাকে পোস্ট অফিসের এই স্কিম (Post Office Scheme) জানতে হবে। তাছাড়া আমানতের নিরাপত্তার কথা ভেবেও অনেকেই বিনিয়োগ করে থাকেন পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে (Post Offioce Savings Account)।

পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে ন্যুনতম একশো টাকা থেকে বিনিয়োগ করতে পারবেন গ্রাহকরা। শুধু তাই নয়, অ্যাকাউন্ট খোলার এক বছরের মধ্যে ডিপোজিট ব্যালেন্সের ৫০ শতাংশ পর্যন্তই তুলে নেওয়া যাবে। মাসিক ইনস্টলমেন্টের কোনও সীমা নেই এই স্কিমে। তবে প্রতি মাসে ন্যুনতম ১০০ টাকা জমা দিতে হবে।

যদিও রেকারিং ডিপোজিট স্কিমে মেয়াদ নির্ধারিতই থাকছে। ব্যাঙ্ক বা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের মতো গ্রাহকরা নিজের ইচ্ছে মতো মেয়াদ অনুযায়ী টাকা বিনিয়োগ করতে পারবেন না। পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে সর্বোচ্চ পাঁচ বছরের জন্য় টাকা ফিক্সড করা যাবে। 

পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে সুদের হারও বাড়ানো হয়েছে। গত বছরের পয়লা এপ্রিল থেকেই কার্যকর হয়েছে নতুন সুদের হার। বর্তমানে রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টে ৫.৮ শতাংশ হারে সুদ প্রদান করে পোস্ট অফিস। প্রতি তিন মাস অন্তর সুদ দেওয়া হয়। চক্রবৃদ্ধি সুদের হার নির্ধারণ করে কেন্দ্র। যার ফলে নিয়মিত লাভবান হবেন গ্রাহকরা

রেকারিং ডিপোজিট স্কিমের একটি সহজ হিসেব দেখে নিন। ধরা যাক, কোনও গ্রাহক যদি পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টে প্রতি মাসে ১০ হাজার টাকা বিনিয়োগ করেন তবে ৫.৮ শতাংশ সুদের হারে মাত্র ১০ বছরেই রিটার্ন হিসেবে ১৬ লক্ষ টাকা পাবেন তিনি।

তবে বিনিয়োগের আগে মাথায় রাখতে হবে বেশকিছু বিষয়। প্রথমত, প্রতি মাসে ডিপোজিট ভুললে চলবে না। টানা ৪ মাস কোনও ইনস্টলমেন্ট জমা না পড়লে সেই অ্যাকাউন্ট বাতিল হিসেবে গণ্য হবে। যদিও ২ মাসের মধ্যে অ্যাকাউন্ট পুনরুদ্ধারের সুযোগ থাকবে। সেই সুযোগ খোয়ালেও একেবারে বন্ধ হয়ে যাবে অ্যাকাউন্ট।

আগে থেকে ৬ মাসের ইনস্টলমেন্ট দিতে চাইলে ছাড় পাবেন গ্রাহকরা। তবে মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগে গ্রাহকের মৃত্যু ঘটলে মনোনীত নমিনিকে রিটার্নের টাকা দেওয়া হবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link