Dooars: আঠালো তরল থেকে রাবার, কীভাবে তৈরি হয় এই অতি প্রয়োজনীয় জিনিস?

Thu, 15 Feb 2024-12:30 pm,

অরূপ বসাক: গাড়ির টায়ার এবং আমাদের নিত্য প্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী তৈরিতে ব্যবহৃত হয় রবার। পাহাড়ের কোলে চাষ হওয়া প্রাকৃতিক রবার গাছের সাদা, আঠালো তরল সংগ্রহ করে বিভিন্ন প্রক্রিয়ায় তৈরি হয় রবার। ডুয়ার্সের খুনিয়া মোড় থেকে চাপরামারি অভয়ারণ্যের বুক চিরে ঝালং যাওয়ার পথ। 

সেই পথেই রয়েছে রবার, সিঙ্কোনা চাষের সরকারী প্রকল্প। সমতল থেকে পাহাড়ি আঁকাবাঁকা এই পথের দুধারে পাহাড়ের ঢালে সারি সারি দাঁড়িয়ে রয়েছে রবার গাছ। উদ্যানপালন দফতরের অধীনে থাকা এই রবার বাগান থেকে রবার গাছের সাদা, ঘন, আঠালো তরল সংগ্রহ করে শ্রমিকরা।

এরপর সেই সংগ্রহীত তরল নিয়ে আসা হয় গৌড়িবাস রবার প্রক্রিয়াকরণ কেন্দ্রে। এখানেই ধীরে ধীরে সেই তরল থেকে তৈরি হয় রবার। প্রতিদিন সকালে শ্রমিকরা রবার তৈরির মূল কাঁচামাল রবার গাছের তরল সংগ্রহ করে নিয়ে আসে, এরপর সেই তরল একটি পাত্রে রেখে তার সঙ্গে এসিড মিশিয়ে একরাত রেখে দেওয়া হয়।

তারপর ওই তরল শক্ত হয়ে গেলে প্রেসার মেশিনে ঢুকিয়ে সেটিতে চাপ দেওয়া হয়। এরপর তৈরি হওয়া জিনিসকে শুকনোর ব্যবস্থা করা হয়। পুরোপুরি শুকিয়ে গেলে এগুলোকে পাঠিয়ে দেওয়া হয় মংপুতে অবস্থিত হেডকোয়ার্টারে। সেখান থেকে পাড়ি দেয় কলকাতায়।

তারপর ধীরে ধীরে বিভিন্ন শিল্প কেন্দ্রে তৈরি হয় রবারের সামগ্রী। এই কাজের সঙ্গে যুক্ত রয়েছে এই এলাকার অসংখ্য শ্রমিক। এই রবার বাগান এবং প্রকৃয়া করনের উপর নির্ভরশীল এই এলাকার শ্রমিকরা। সরকারি উদ্যোগে রাবার চাষ এই এলাকায় শুধুমাত্র হয় বলে শ্রমিকেরা জানিয়েছেন। পাশাপাশি এই রবার চাষে এলাকার বহু যুবক যুবতি কাজ করে থাকে। এতে তাদের আর্থিক অবস্থাও ভাল হচ্ছে। 

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link