রুগ্ন হয়ে যাচ্ছে সংবাদপত্র শিল্প, ইতিমধ্যে লোকসান ৪৫০০ কোটি টাকা

Fri, 01 May 2020-2:33 pm,

করোনাভাইরাসের প্রকোপ কমাতে সারা দেশে লকডাউন চলছে। থমকে রয়েছে দেশের অর্থনীতি। আর পাঁচটা শিল্পের মতো সংবাদপত্র ইনডাস্ট্রি—ও ব্যাপক ক্ষতির মুখে। জানা যাচ্ছে, গত দুমাসে সাড়ে চার হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে দেশের সংবাদপত্র শিল্পের।

ইন্ডিয়ান নিউজপেপার সোসাইটি জানিয়েছে, আরও ছয় থেকে আট মাস এই লোকসান পর্ব চলবে। সব মিলিয়ে প্রায় ১২ থেকে ১৫ হাজার কোটি টাকা লোকসানের আশঙ্কা করা হচ্ছে। 

ক্রমশ রুগ্ন হয়ে যাচ্ছে সংবাদপত্র শিল্প। এমন অবস্থায় নিউজপ্রিন্ট—এর উপর পাঁচ শতাংশ আমদানি শুল্ক ছাড় দেওয়ার দাবি জানিয়েছে আইএনএস। এমনকী সংবাদপত্র শিল্পকে চাঙ্গা করতে কমপক্ষে দুবছর কর ছাড়ের প্রয়োজন রয়েছে বলেও জানানো হয়েছে।  

সারা দেশে সংবাদপত্র শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৩০ লাখ মানুষ যুক্ত। এই ইন্ডাস্ট্রি ক্ষতির মুখে পড়লে এতগুলো মানুষের রুটি—রুজিতে টান পড়তে পারে বলে আশঙ্কা করছে আইএনএস।

কঠিন সময় মানুষের কাছে খবর পৌঁছে দিতে জীবনের ঝুঁকি নিয়ে লড়ছেন সাংবাদিকরা। এমনকী, প্রোডাকশন, প্রেস কর্মী, ভেন্ডারদেরও অবদান এই কঠিন সময়ে কম নয়। কিন্তু তাঁদের বেতন দিতে এবার হিমশিম খাচ্ছে সংবাদপত্র অফিসের মালিকরা। সারা দেশে বহু ছোট ও মাঝারি প্রকাশনা সংস্থা অর্থের অভাবে প্রকাশনা বন্ধ রাখতে বাধ্য হয়েছে। বহু জনপ্রিয় দৈনিক পাতার সংখ্যা কমিয়ে কোনরকমে এই কঠিন লড়াইয়ে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রেখেছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link