পর্যাপ্ত ঘুমে সমস্যা! জানেন কেমন বিছানায় ঘুম ভাল হয় ?

Wed, 30 Jun 2021-10:47 am,

নিজস্ব প্রতিবেদন:  ঘুম মানুষের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়, ঘুম ভাল না হলে শুধুমাত্র শরীর খারাপ নয় তার সঙ্গে সঙ্গে সারাদিন কাজ করার ক্ষমতাও নষ্ট হয়।  সারাদিন পরে ঘুম যেমন-তেমন করে হলে তা শরীরের উপর প্রভাব আনে। কিন্তু ঘুম ভাল করে হওয়ার জন্য কেমন বিছানা ব্যবহার করবেন তা জানেন? শক্ত আর নরম এই ২ ধরনের বিছানা ব্যবহার করলে কী কী উপকার জেনে নিন। 

শক্ত বিছানাতে ঘুমালে তা মেরুদণ্ডের ক্ষেত্রে খুব উপকারি। যার ফলে দেহ সোজা থাকে এবং শরীরে ব্যথা-বেদনাও কম হয়।

শক্ত বিছানায় ঘুমানোর ফলে  শরীরে রক্ত সঞ্চালন ভালভাবে হয়, দেহ সোজা থাকার ফলে গোটা শরীরে রক্ত ভাল করে প্রবাহিত হতে পারে।

 শক্ত  বিছানাতে, অনেকেরই কোলবালিশ সঙ্গে করে নিয়ে ঘুমানোর অভ্যাস থাকলে তাতেও সুবিধা হয়  কারণ একটা শক্ত ভিত থাকে নীচে। প্রথমে অসুবিধা হলেও পরের দিকে শক্ত বিছানায় ঘুমানোর অভ্যাস ঠিক হয়ে যায়। 

নরম বিছানায় ঘুমানোর বেশ কয়েকটা সুবিধা রয়েছে। যাঁদের গাঁটে ব্যথা রয়েছে, তাঁদের ক্ষেত্রে নরম বিছানা বেশ উপকারি বলে মতামত বিশেষজ্ঞদের, এতে ব্যথার উপশম হয়।  নরম বিছানাতে মেরদণ্ডের সমস্যা হওয়ার সম্ভাবনা কম থাকে। 

বিশেষজ্ঞদের মতে, যাঁদের পাশ ফিরে ঘুমানোর অভ্যাস, তাঁদের ক্ষেত্রে নরম বিছানা আদর্শ কারণ শরীরের অঙ্গবিভঙ্গের সঙ্গে বিছানার একটা মেলবন্ধন তৈরি হয়ে যাওয়ায়, ঘুমানোর দোষে ব্যথার সম্ভাবনা থাকে না।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link