Charanjit Singh Channi: এই প্রথম! পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর কুর্সিতে দলিত-শিখ, কে এই চরণজিৎ সিং চান্নি?

Mon, 20 Sep 2021-8:48 am,

পাঞ্জাবের রাজনৈতিক ইতিহাসে এই প্রথম কোনও দলিত-শিখ বসতে চলেছে মুখ্যমন্ত্রীর কুর্সিতে। ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের ইস্তফার পর কংগ্রেস চরণজিৎ সিংকেই বেছে নিয়েছে মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী হিসেবে৷ 

 

সর্বসম্মতিক্রমে দলিত শিখ নেতা চরণজিৎ সিং চান্নিকে মুখ্যমন্ত্রী পদে আসীন করা হবে বলে খবর৷ ৫৮ বছরের কংগ্রেস নেতা চামকৌর সাহিব থেকে তিনবার বিধায়কও হয়েছেন৷ 

কানাঘুষো এও শোনা গিয়েছে যে নেতারা পাঞ্জাবে নেতৃত্ব পরিবর্তনের জন্য কংগ্রেস হাইকমান্ডের উপর চাপ দিচ্ছিলেন তাঁদের মধ্যে চরণজিৎ সিং চান্নিও ছিলেন। 

আজই বেলা ১১টায় রয়েছে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীপদে শপথ নেবেন চরণজিৎ। সর্বোচ্চ এই পদ পাওয়ার আগে রাজ্যের টেকনিক্যাল এডুকেশন দফতরের মন্ত্রী ছিলেন তিনি।

২০১৫ থেকে ২০১৬ সাল পর্যন্ত পঞ্জাব বিধানসভার বিরোধী দলনেতা ছিলেন তিনি। ২০১৭ সালের মার্চ মাসে তিনি ক্যাপ্টেন অমরিন্দর সিংহর মন্ত্রিসভায় আসেন।

তবে চরণজিৎ সিংয়ের বিরুদ্ধে মিটু-এর অভিযোগও রয়েছে৷ আইএএস এক মহিলাকে আপত্তিকর মেসেজ পাঠানোর অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। চলতি বছরের মে মাসে পাঞ্জাবের মহিলা কমিশন নোটিস পাঠালে ফের বিষয়টি সামনে আসে।

 

কংগ্রেস হাইকমান্ডের বৈঠকে সিধু, জাখড়, সুখবিন্দর সিংহ রান্ধওয়া সহ বেশ কয়েকটি নাম উঠে এলেও শেষমেশ চরণজিৎ সিংয়ের নামেই সিলমোহর পড়ে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link