কাল কোথায় কখন শুরু হবে ঝড়-বৃষ্টি, জেনে নিন এখনই

Sun, 03 Mar 2019-1:35 pm,

সপ্তাহ ঘুরতে না-ঘুরতে ফের গাঙ্গেয় বঙ্গের আকাশে দুর্যোগের ঘনঘটা। বৃষ্টিবলয়ের প্রবেশে সোমবার থেকে প্রবল ঝড়বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অংশে। ঝড়বৃষ্টি হতে পারে বাংলাদেশেও। ফলে সপ্তাহের প্রথম কাজের দিনে ফের দুর্ভোগের আশঙ্কা। 

পূর্বাভাস অনুসারে ৪ - ৬ মার্চ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রবল ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সময়ের মধ্যে প্রায় সর্বত্র আঘাত হানতে পারে কালবৈশাখি। বাতাসের বেগ হতে পারে ঘণ্টায় ৪৫ - ৬০ কিলোমিটার। সঙ্গে হতে পারে বজ্রবিদ্যুতসহ বৃষ্টি ও শিলাবৃষ্টি।

আবহাওয়া সংস্থার পূর্বাভাস অনুসারে সোমবার সন্ধ্যার পর দক্ষিণবঙ্গে শুরু হতে পারে ঝড়বৃষ্টির দাপট। প্রথমে আক্রান্ত হতে পারে পশ্চিমের জেলাগুলি। ধীরে ধীরে দুর্যোগ এগোবে পূর্ব দিকে।

সেক্ষেত্রে কলকাতা ও সংলগ্ন এলাকায় ঝড়বৃষ্টি হতে পারে মঙ্গলবার ভোরে বা সকালে। বুধবার পর্যন্ত চলতে পারে দুর্যোগ। বৃষ্পতিবার থেকে পরিস্থিতির উন্নতির সম্ভাবনা রয়েছে। 

আবহবিদরা জানিয়েছেন, বাংলাদেশের ওপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। ওদিকে বঙ্গোপসাগরের ওপরে রয়েছে একটি উচ্চচাপ। যার ফলে সমুদ্র থেকে স্থলভাগে ঢুকছে প্রচুর জলীয় বাস্প। তার সঙ্গে পশ্চিমি ঠান্ডা হাওয়ার সংঘাতে তৈরি হবে বজ্রগর্ভ মেঘ। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link