কলকাতার পুলিস কমিশনারের পদ থেকে রাজীব কুমারকে সরাচ্ছেন মমতা, ঠিক হয়ে গিয়েছে উত্তরসূরীও

Tue, 19 Feb 2019-4:12 pm,

সুতপা সেন: নির্বাচন কমিশনের নির্দেশিকার জেরে কলকাতা পুলিস কমিশনারের পদ থেকে সরতে হচ্ছে রাজীব কুমারকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও জানিয়ে দিয়েছেন, রাজীব কুমার ভাল অফিসার। নির্বাচন কমিশনের নির্দেশের কারণে তাঁকে সরানো হচ্ছে। 

গত ১৬ জানুয়ারি নির্দেশিকা জারি করে নির্বাচন কমিশন জানিয়েছিল, ২৮ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন প্রক্রিয়ায় সরাসরিভাবে জড়িত প্রত্যেক আধিকারিকের বদলি বাধ্যতামূলক। পরে তা ২০ ফেব্রুয়ারি করা হয়। নির্দেশিকায় বলা হয়েছে, চলতি বছর ৩১ মে পর্যন্ত কোনও অফিসার একই পদে তিন বছর পূর্ণ করলেও তাঁকে বদলি করতে হবে। 

এর আগে ২০১৬ সালে বিধানসভা ভোটের আগে কলকাতা পুলিস কমিশনারের পদ থেকে সরানো হয়েছিল রাজীব কুমারকে। ২১ মে দায়িত্ব ফিরে পান তিনি। ফলে চলতি বছরের মে মাসেই নগরপালের পদে ৩ বছর পূর্ণ করতে চলেছেন রাজীব। 

চলতিমাসে চিটফান্ডকাণ্ডে রাজীবের বাড়িতে সিবিআই হানা নিয়ে উত্তাল হয়েছিল রাজ্য নীতি। মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। আদালতের ঠিক করে দেওয়া শিলংয়ে জেরা করা হয় রাজীবকে। আগাগোড়াই রাজীব কুমারের পাশে ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁকে বিশ্বের অন্যতম সেরা অফিসার বলেও বর্ণনা করেছিলেন। 

এদিন মুখ্যমন্ত্রী বলেন, রাজীব কুমার খুব ভাল অফিসার। এনিয়ে কোনও সন্দেহ নেই। নির্বাচন কমিশনের নির্দেশে বদলি করা হবে। শুধু পুলিশ কমিশনারকে নয়। সব অফিসারকেই বদলি করতে হবে যাঁরা ৩ বছর একই পদে রয়েছেন। 

 

সূত্রের খবর, এডিজি আইনশৃঙ্খলা অনুজ শর্মা হচ্ছেন কলকাতার নতুন কমিশনার। রাজীব কুমার হচ্ছেন এডিজি অপরাধ। এখনও নির্দেশিকা প্রকাশ করা হয়নি।   

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link