Ram Lalla ‘Surya Tilak’ on Ram Navami: রামনবমীতে রামলালার কপালে জ্যোতি! আশ্চর্য অলৌকিক `সূর্যতিলক`...

Soumitra Sen Wed, 17 Apr 2024-4:02 pm,

৫০০ বছর পরে ঘরে ফিরেছেন রামলালা। অযোধ্যায় তৈরি হয়েছে রামমন্দির। সেখানে অধিষ্ঠিত হয়েছেন বালকরূপী রাম, রামলালা। এহেন রামমন্দির প্রতিষ্ঠার পর এটিই প্রথম রামনবমী। আর এই রামনবমী বিশেষ হয়ে উঠল রামলালার সূর্য অভিষেকের মাধ্যমে। 

কী এই সূর্য অভিষেক? রামলালার সূর্যাভিষেক ও সূর্যতিলকে আজ রামলালার কপালে বসনো হল সূর্যতিলক। রামলালার কপালের ঠিক যেখানে সরাসরি সূর্যকিরণ পড়বে এবং সেই কিরণ ঠিকরে গোটা রামমন্দির আলোকিত হবে। আজ, বুধবার দুপুর ১২টা ১৬ মিনিটে  শ্রীরামের কপালে পড়েছে এই সূর্যতিলক। সূর্য অভিষেকের জন্য বিশেষ আয়নাও স্থাপন করা হয়েছে মন্দিরে।

রামনবমী উপলক্ষে অযোধ্যার রামমন্দিরে বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে। আগেই আঁচ করা হয়েছিল, রামনবমীর দিনে প্রায় ২৫ লক্ষ ভক্তের সমাগম হতে পারে। 

আর আজ প্রায় সেরকমই অবস্থা। তাঁদের জন্য আজ রামমন্দিরে ভোর থেকেই দরজা খুলে দেওয়া হয়েছে। রামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের তরফে আগেই জানামো হয়েছে, রামনবমীর দিন মঙ্গলারতির পরে ভোর সাড়ে তিনটা থেকে মন্দির খুলে দেওয়া হবে। 

এরপর চলবে রামলালার অভিষেক তথা শুদ্ধিকরণ, অলঙ্করণ ও দর্শন। রাত ১১টা পর্যন্ত দর্শন করা যাবে রামলালাকে। আজ সারাদিন ১৯ ঘণ্টা মন্দিরদ্বার খোলা থাকবে। রামলালাকে  খাবারের নিবেদনের সময় মাত্র পাঁচ মিনিটের জন্য পর্দা বন্ধ থাকবে। এরপরে, ভক্তরা আবার রামলালার দর্শন করতে পারবেন।

রামলালার যখন সূর্য অভিষেক হল, তখন মন্দিরচত্বর জুড়ে চলল রামমন্ত্র জপ।

চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে শ্রীরামের জন্ম হয়েছিল বলে মনে করা হয়। সেই উপলক্ষেই দিনটি ভক্তদের কাছে খুব গুরুত্বপূর্ণ। রামমন্দিরে আগত রামভক্তদের মধ্যে আজ ১ লক্ষ ১১ হাজার ১১১ টি লাড্ডু প্রসাদ বিতরণ করা হবে বলে আগেই জানা হয়েছিল।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link