11 kg Breast Rare Condition: বিরল রোগে ২৩ বছরের যুবতীর ১১ কেজির স্তন! পরিণতিতে...

Fri, 20 Jan 2023-5:43 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিরল রোগে আক্রান্ত ২৩ বছরের যুবতী। যে কারণে তাঁর স্তনের ওজন ক্রমশ বেড়ে যাচ্ছিল। বাড়তে বাড়তে ওই যুবতীর স্তনের ওজন গিয়ে পৌঁছয় ১১ কেজিতে।

শেষে ওই যুবতীর ব্রেস্ট রিডাকশন সার্জারি করতে বাধ্য হলেন চিকিৎসকরা। মাসটেকটমি ও ফ্রি নিপল গ্রাফটিংয়ের মাধ্যমে ২৩ বছরের ওই যুবতীকে ১১ কেজির 'বোঝা' থেকে মুক্তি দেন চিকিৎসকরা।

মধ্য প্রাচ্যের বাসিন্দা ওই যুবতী। চিকিৎসকরা জানিয়েছেন, ওই যুবতী বিরল বাইল্যাটেরাল জেসটেশনাল জাইগ্যানটোমাশিয়া রোগে আক্রান্ত হয়েছিলেন। 

এই বাইল্যাটেরাল জেসটেশনাল জাইগ্যানটোমাশিয়ার ফলে গর্ভাবস্থায় অস্বাভাবিকভাবে স্তনের টিস্যুর বৃদ্ধি ঘটে। যার ফলে স্তনের আকার-ওজন বিশাল হয়ে যায়।

ওই যুবতীর ক্ষেত্রেও তেমনটাই হয়েছিল। গর্ভাবস্থায় তাঁর স্তন বৃদ্ধি পেতে পেতে হাঁটুর কাছে পৌঁছে গিয়েছিল। যারজন্য টানা ৫ মিনিটও সোজা হয়ে দাঁড়াতে পারছিলেন না ওই যুবতী। 

 

গত ৭ মাস ধরে এই 'যন্ত্রণা' পাচ্ছিলেন তিনি। যুবতীকে এই 'যন্ত্রণা' থেকে মুক্তি দিতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। 

ফরিদাবাদের এক হাসাপাতালে ১০ ঘণ্টার অস্ত্রোপচারে মেলে সাফল্য। চিকিৎসকরা আরও জানিয়েছেন, ওই যুবতীর মোট ৩ বার গর্ভপাত হয়েছে। 

তৃতীয়বার গর্ভাবস্থার সময়ই তিনি বাইল্যাটেরাল জেসটেশনাল জাইগ্যানটোমাশিয়ায় আক্রান্ত হন। ২২ সপ্তাহের মাথায় তৃতীয়বারও গর্ভপাত হয়ে যায়। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link