নতুন উদ্যোগে বিনিয়োগ করছেন রতন টাটা

Sun, 11 Mar 2018-7:27 pm,

নতুন প্রতিভাদের উপরে ভরসা করেন রতন টাটা। আর তাই ব্যক্তিগতভাবে ৩০টিরও বেশি স্টার্টআপস বা নতুন উদ্যোগে বিনিয়োগ করেছেন টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান। তার মধ্যে বেশিরভাগই প্রযুক্তি সংক্রান্ত উদ্যোগ। 

নোট বাতিলের পর সবচেয়ে বেশি লাভবান হয়েছিল পেটিএম। রাতারাতি লক্ষাধিক গ্রাহক বেড়ে গিয়েছিল নয়ডার এই সংস্থার। ২০১৫ সালে এই সংস্থায় টাকা ঢেলেছিলেন রতন টাটা। পেটিএমের পেরেন্ট কোম্পানি One97 কমিউনিকেশনের কাছ থেকে অংশীদারিত্ব কিনে নেন রতন টাটা। এমনকি সংস্থার উপদেষ্টাও হন তিনি। 

উবেরের ভারতীয় প্রতিযোগী ওলা। অ্যাপ ট্যাক্সির এই সংস্থায় মার্কিন বহুজাতিককে কড়া টক্করে ফেলে দিয়েছে। ২০১০ সালে ব্যবসা শুরু করে ওলা। ২০১৫ সালে বিনিয়োগ করেন রতন টাটা। দিন কয়েক আগে টাটার ব্যবসায়ী তহবিল থেকে ৪০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়।

প্রথম ভারতীয় হিসেবে শাওমির অংশীদারিত্ব কিনেছিলেন রতন টাটা। তবে কত টাকা বিনিয়োগ করেছেন, তা জানা যায়নি। ভারতে স্মার্টফোন বিক্রিতে স্যামসাংকে ছাড়িয়ে শীর্ষে উঠে এসেছে এই চিনা সংস্থা। ২০১০ সালে যাত্রা শুরু করে শাওমি। ২০১৪ সালে স্মার্টফোন নিয়ে ভারতীয় বাজারে প্রবেশ করে তারা। 

ই-কমার্স সাইট স্ন্যাপডিলে বিনিয়োগ করেছিলেন রতন টাটা। ২০১৪ সালের অগাস্টে ৫ কোটি টাকারও কম বিনিয়োগ করেছিলেন তিনি। টাটা ভ্যালু হোমের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে স্ন্যাপডিল। দেশের পাঁচটি শহরে ফ্ল্যাট বিক্রি করবে এই যৌথ উদ্যোগ। 

২০১০ সালে জিভামি ই-কমার্স সাইট শুরু করেন রিচা কর ও কপিল কারেকর। অনলাইলে লজাঁরি বিক্রি জিভামি। ২০১৫ সালের সেপ্টেম্বরে এই সংস্থায় বিনিয়োগ করেছিলেন রতন টাটা। 

অনলাইনে আসবাবপত্র বিক্রি করে আরবান ল্যাডার। এই ই-কমার্স সংস্থায় লগ্নি রয়েছে রতন টাটার। বিভিন্ন সময়ে এই সংস্থাকে উপদেশও দেন তিনি। 

ক্যাশকরো ওয়েবসাইটে কুপন ও ক্যাশব্যাক পান গ্রাহকরা। ২০১৬ সালে এই ওয়েবসাইটে বিনিয়োগ করেন রতন টাটা। ওই টাকায় প্রযুক্তির উন্নতি করা হবে জানিয়েছিল ক্যাশকরো। 

২০১৫ সালে আরবান ক্ল্যাপে লগ্নি করেছিলেন রতন টাটা। অনলাইনে বাড়ির জলের পাইপ সারানো থেকে ইলেকট্রিকের কাজের লোক পাওয়া যায়।

২০১৬ সালের রতন টাটার থেকে আর্থিক আনুকূল্য পেয়েছিল অনলাইনে চশমা বিক্রেতা সংস্থা লেন্সকার্ট। আর্থিক বিনিয়োগকারীর থেকেও এই সংস্থায় রতন টাটা উপদেষ্টার ভূমিকায় রয়েছেন বলে জানিয়েছিল সংস্থা। 

কারদেখো অনলাইন সাইটে নতুন ও পুরনো গাড়ি বেচাকেনা করা হয়। কারদেখো ডট কমের পেরেন্ট সংস্থা গিরনারসফটের কাছ থেকে অংশীদারিত্ব কেনেন রতন টাটা। 

আমেরিকান এক্সপ্রেস, ফার্স্ট রাউন্ড ক্যাপিটাল, জঙ্গল ভেঞ্চারের সঙ্গে হাত মিলিয়ে আবরায় বিনিয়োগ করেছিলেন রতন টাটা। ডিজিটাল পেমেন্ট পরিষেবায় যুক্ত আবরা।  

২০১৬-এর জানুয়ারিতে রনি স্ক্রুওয়ালার সংস্থা ডগ স্পটে অর্থ ঢেলেছিলেন রতন টাটা। 

অনলাইনে টিকিট বুকিং সংস্থা ক্যায়জুঙ্গায় বিনিয়োগ রয়েছে রতন টাটা। 

২০১০ সালে শুরু হয় ফার্স্টক্রাই। এই সংস্থাতেও লগ্নি রয়েছে টাটার। 

অনলাইন অলঙ্কার বিক্রেতা সংস্থা ব্লুস্টোন বিনিয়োগ করেছেন রতন টাটা। ২০১১ সালে এই সংস্থার সূচনা করেন আইআইটি স্মাতক গৌরব সিং কুশওয়া ও বিদ্যা নটরাজ।

হেল্থকেয়ার সংস্থা লিবারেটে ৬৪.৮ কোটি টাকা লগ্নি রয়েছে রতন টাটার। 

হোলাসেফে বিনিয়োগ রয়েছে রতন টাটার। 

অনলাইনে ই-যান বিক্রি করে অ্যাম্পিয়ার। ২০০৮ সালে সংস্থাটি শুরু করেন মহিলা উদ্যোক্তা হেমলতা আন্নামালাই। অ্যাম্পিয়ারেও বিনিয়োগ রয়েছে টাটার। সাইকেল, স্কুটার বিক্রি করে অ্যাম্পিয়ার। 

 

ভার্চুয়ার ফিটনেস কোচিং সেন্টার গোকিতে বিনিয়োগ করেছেন রতন টাটা।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link