কবে রটন্তী কালীপুজো, কখন অমাবস্যা? জেনে নিন, এ পুজোর বিশেষ রহস্য...

Soumitra Sen Tue, 06 Feb 2024-5:18 pm,

'রটনা' শব্দ থেকে 'রটন্তী' কথাটি এসেছে। এই তিথিতে শ্রীকৃষ্ণ ও কালীর এক মিশ্র রূপের পুজোর সূচনা রাধার হাতে হয় বলে কথিত আছে। 'রটন্তী কালী' এই নামে বোঝানো হতে লাগল যে, এই দেবী 'রটনা' অর্থাৎ কলঙ্কনাশিনী দেবী। রাধার প্রেম-কলঙ্ক ভঞ্জনের প্রার্থনা আপামর মানুষের কাছে সামাজিক যে-কোন রকমের অপবাদ-নিন্দা-কলঙ্ক থেকে দূরে রাখার প্রার্থনা হয়ে ওঠে।

মাঘ চতুর্দশীর এই রটন্তী কালীপুজো ঘিরে রয়েছে নানা কাহিনি। মাঘ মাসের কৃষ্ণ চতুর্দশী তিথি ছিল অন্ধকারাচ্ছন্ন। সেই সময় কৃষ্ণের বাঁশি শুনতে পান রাধা। তিনি বিচলিত হয়ে ওঠেন। বাঁশির শব্দ শুনে ছুঁটে যান কৃষ্ণের সঙ্গে দেখা করতে। 

এদিকে তাঁকে হাতেনাতে ধরার জন্য তাঁর পিছনে যান ননদ জটিলা-কুটিলা। তাঁরা কৃষ্ণের সঙ্গে রাধার মিল দেখে তা আয়ান ঘোষকে জানান।

কুঞ্জবনে ছুটে যান আয়ান। আর তখনই শ্রীকৃষ্ণ কালী রূপ ধারণ করেন। তিনি এসে দেখেন রাধা মা কালীর সেবায় মত্ত। সেখানেই তাঁর প্রথম কালীদর্শন। আয়ান ঘোষ ছিলেন মা কালীর উপাসক। পরে, তিনি এই কথা সর্বত্র ছড়িয়ে দেন। সেই থেকে এই মাঘ মাসের কৃষ্ণা চতুর্দশীতে পালিত হয়ে আসছে রটন্তী কালীপুজো।

অন্য একটি মতে রয়েছে, এদিনই দেবী ছিন্নমস্তার আবির্ভাবতিথি। দেবী পার্বতী তাঁর সহচরীদের তৃষ্ণা মেটানোর জন্য নিজের মুণ্ড কেটে ত্রিধারায় রক্তবারি বইয়ে দিয়েছিলেন।

৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার পড়েছে এবছরের রটন্তী কালী পুজো। 

জেনে নিন, এদিন অমাবস্যা তিথি থাকছে কখন থেকে কখন। ৯ ফেব্রুয়ারি সকাল ৭টা ৩১ মি ৫৫ সেকেন্ড থেকে  পরদিন ৯ ফেব্রুয়ারি ভোর ৫টা ২৭ মি ৪২ সেকেন্ড পর্যন্ত থাকবে অমাবস্যা তিথি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link