Ration Dealers strike: দেশজুড়ে লাগাতার ধর্মঘটে ডিলাররা, প্রশ্নচিহ্নের মুখে বাংলার ৯ কোটি গ্রাহকের রেশন!

Tue, 02 Jan 2024-10:59 am,

অয়ন ঘোষাল : একাধিক দাবিতে নতুন করে ফের লাগাতার রেশন ধর্মঘটে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস ডিলার অ্যাসোসিয়েশন। যার জেরে ভোগান্তির মুখে পড়তে পারেন দেশের ৮০ কোটি ৩৫ লক্ষ রেশন উপভোক্তা।

 

রেশন ডিলারদের অভিযোগ, করোনাকালের সময় থেকে দেশের রেশন ডিলাররা কমিশন বৃদ্ধির দাবি জানিয়ে আসছেন। রেশনে ১ কুইন্টাল চাল বা গম গ্রাহকদের হাতে তুলে দিয়ে তারা এখন ৯৫ টাকা কমিশন পান। বিভিন্ন কমিটির সুপারিশে যা ৪৫৭ টাকা করার কথা বলা আছে। কিন্তু কোনও সুপারিশ কার্যকর করেনি কেন্দ্র।

 

ই-পস মেশিনের স্টক নিয়েও রয়েছে বিস্তর অভিযোগ। মাসের শুরুতে বরাদ্দ তালিকা ই-পস পদ্ধতিতে তালিকা আকারে প্রকাশিত হচ্ছে। শেষ পর্যন্ত তা ডিলারের কাছে পৌঁছতেই পারছে না। এতে ডিলার সম্পর্কে গ্রাহকের মনে সন্দেহ দানা বাঁধছে। 

তাঁদের বক্তব্য, রাজ্যে রেশন দুর্নীতির পরেও ডিলাররা তাঁদের উদ্যোগে স্বচ্ছ রেশন ব্যবস্থা টেনে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। কিন্তু কেন্দ্র বা রাজ্য উভয় তরফেই চূড়ান্ত অসহযোগিতা চলছে। এই পরিস্থিতিতে নিজের গ্যাঁট থেকে খরচ করে এভাবে মাসের পর মাস আর রেশন ডিলারদের পক্ষে গণবন্টন ব্যবস্থা টেনে নিয়ে যাওয়া সম্ভব নয়।

 

দাবি আদায়ে ২৯ ডিসেম্বর কলকাতায় খাদ্য ভবন অভিযানের ডাক দিয়েছেন রেশন ডিলাররা। জানুয়ারিতে সংসদ ভবন অভিযান। ১ জানয়ারি থেকেই দেশজুড়ে শুরু হয়েছে লাগাতার রেশন ধর্মঘট। তবে প্রতি সোমবার বা মাসের প্রথম দিন এমনিতেই রেশন দোকান বন্ধ থাকে। ফলে আজ থেকেই কার্যকরীভাবে ধর্মঘট শুরু। 

 

ধর্মঘটে সামিল হচ্ছেন দেশের ৫ লাখ ৩৮ হাজার রেশন ডিলার।  যার মধ্যে আছেন এই রাজ্যের ২০ হাজার ২৭১ জন ডিলার। এই ধর্মঘটের জেরে অসুবিধায় পড়তে পারেন দেশের ৮০ কোটি ৩৫ লাখ রেশন উপভোক্তা। যার মধ্যে আছেন পশ্চিমবঙ্গের ৮ কোটি ৮০ লাখ গ্রাহক। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link