Extinct Human Group: আদিম মানব কি ভারতের মধ্যে দিয়ে গিয়েই অস্ট্রেলিয়া পৌঁছেছিল?

Soumitra Sen Thu, 26 Aug 2021-9:27 pm,

আদিম মানবের বিবর্তন, অভিযাত্রা, গন্তব্য ইত্যাদি নিয়ে গবেষণার কোনও শেষ নেই। বিশ্ব জুড়ে ঘটে চলা এই সব গবেষণার মাধ্যমেই বেরিয়ে আসে নতুন নতুন তথ্য। 

 

এরকমই এক সাম্প্রতিক গবেষণার খবর বেরিয়েছে নেচার পত্রিকায়। সেখান থেকে জানা যাচ্ছে, গবেষকেরা দক্ষিণপূর্ব এশিয়া থেকে আদিম মানবের এক জিনোম উদ্ধার করেছেন। সেই জিনোম ভারতের মধ্যে দিয়ে আদিম মানবের অস্ট্রেলিয়াগমনের ইঙ্গিত দিচ্ছে। আর এর ফলেই সেই মানবগোষ্ঠীর জেনেটিক ডাইভারসিটি আরও সমৃদ্ধ হয়েছিল। 

পাওয়া গিয়েছে আদিম মানবীর ফসিল। যার ডিএনএ বিশ্লেষণ করে বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে আসছেন।জানা যাচ্ছে, এই যে মানবগোষ্ঠী তারা ৩৭ হাজার বছর আগেই আলাদা বৈশিষ্ট্য  অর্জন করে নিয়ে আলাদা হয়ে গিয়েছিল। সেই বৈশিষ্ট্যের সঙ্গে হালের পাপুয়া নিউগিনি অঞ্চলের মানুষের প্রভূত মিল আছে। আর এই পাপুয়ানদেরই অস্ট্রেলিয়ার আদিম অধিবাসী ধরা হয়। ফলে, অস্ট্রেলিয়ার অধিবাসীর সঙ্গে ভারত ভূখণ্ডের অধিবাসীর জিনগত সাদৃশ্য ধরা পড়ছে যা আদিম মানবের পরিযানের নতুন সম্ভাবনা সামনে আনছে।  

 

আর এই নতুন তথ্যই দক্ষিণপূর্ব এশিয়া, পশ্চিম ইন্দোনেশিয়া এবং নিউ গিনি অঞ্চলের মধ্যে ঘোরাফেরা করা আদিম হোমো সেপিয়েন্সের গতিবিধির সম্ভাবনাকে সূচিত করছে। অর্থাত্‍, বোঝা যাচ্ছে, এক বিশাল অঞ্চল জুড়ে এই আদিম মানব গোষ্ঠীর জীবন যাপন ও বিবর্তন ঘটেছে। 

অন্তত পক্ষে ৫০ হাজার বছর আগেই মানুষ মহাদেশ অতিক্রম করত। এ তথ্য় জানাই ছিল। কিন্তু কোন পথে, এটা ঘটত, সে বিষয়ে আধুনিক  মানুষের কোনও স্পষ্ট ধারণা তৈরি ছিল না। এই ধরনের গবেষণার ফলাফলই সেই ধারণা তৈরি করে দিচ্ছে। এর আগে এ সংক্রান্ত যে আর্কিওলজিক্যাল সাক্ষ্য মিলেছিল তা প্রায়  ৪৬ হাজার বছরের পুরনো ছিল। সেটা পাওয়া  গিয়েছিল ইন্দোনেশিয়ায়। 

 

ইন্দোনেশিয়ার লিয়াং প্যানিঞ্জে নামক চুনাপাথরের গুহার যে তরুণী আদিম মানবীর এই ফসিল পাওয়া গিয়েছে, সেটি বিশ্লেষণ করে জানা গিয়েছে, এই মানবী ৭০০০ বছর আগে এই গ্রহে ছিল।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link