কমোডের থেকেও ৪০ গুণ বেশি ব্যাকটেরিয়া জলের বোতলের মুখে! ভয়ংকর তথ্য...

Tue, 14 Mar 2023-10:19 am,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একই জলের বোতলে বার বার জল ভরে খাচ্ছেন? জানেন, নিজের অজান্তেই কী ভয়ানক বিপদ ডেকে আনছেন আপনি? বিশেষজ্ঞদের  সমীক্ষায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য। 

একদল মার্কিন বিশেষজ্ঞ তাঁদের গবেষণায় জানাচ্ছেন, পুনর্ব্যবহারযোগ্য জলের বোতলে টয়লেটে কমোডের থেকেও ৪০ হাজার গুণ বেশি ব্যাকটেরিয়া থাকে।  

বিশেষ করে জলের বোতলের স্পাউট, স্ক্রিউ, স্ট্রে ও স্কিউজ ইত্যাদি বিভিন্ন ধরনের ঢাকনায় ২ ধরনের ব্যাকটেরিয়া পাওয়া যায়। গ্রাম নেগেটিভ রডস ও ব্যাসিলাস।

বিশেষজ্ঞরা বলছেন, গ্রাম নেগেটিভ ব্যাকটেরিয়ার ফলে ইদানিংকালে এমন সংক্রমণ ছড়াচ্ছে যা কিনা অ্যান্টিবায়োটিক রেজিসট্যান্ট হয়ে উঠছে ক্রমশ। অন্য়দিকে ব্যাসিলাস ব্যাকটেরিয়ার ফলে গ্যাসট্রোইনটেসটিনাল সমস্যা বাড়ছে।

বিশেষজ্ঞরা আরও বলছেন, রান্নাঘরের বেসিনে যত ব্যাকটেরিয়া জন্মায় তার দ্বিগুণ ব্যাকটেরিয়া প্রতি মুহূর্তে জন্মাচ্ছে বোতলের ঢাকনায়। এমনকি কম্পিউটারের মাউসের থেকেও নোংরা বোতলের ঢাকনা।

শুধু তাই নয়, কোনও ব্যক্তির মুখে থাকা ব্যাকটেরিয়াও এসে জমে বোতলের মুখে। ফলে সরাসরি জলের কল থেকে গ্লাসে জল ভরে খেলে যত না শরীর খারাপ হয়, তার থেকে বোতলে জল খেয়ে হয় অনেক বেশি। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link