Russia-Ukraine War, Kinzhal: ঘরে ঢুকে শত্রুকে মারে, শব্দের চেয়ে ১০ গুণ বেশি গতি, কী এই হাইপারসনিক মিসাইল?

Sat, 19 Mar 2022-8:01 pm,

নিজস্ব প্রতিবেদন: আকাশ থেকে নেমে মাটি ফুঁড়ে পাতালে প্রবেশ। প্রবল বিস্ফোরণ মুহূর্তে তছনছ সব কিছু। মাটির তলায় লুকিয়ে রাখা ইউক্রেনীয় সেনার অস্ত্র ভাণ্ডার ধ্বংস করতে শুক্রবার এই ধরনেরই একটি অস্ত্র ব্যবহার করেছে রাশিয়া (Russia-Ukraine War)। প্রথমবার যুদ্ধে 'কিনঝল' নামের একটি হাইপারসনিক মিসাইলটি (Kinzhal, Hypersonic Missiles) ব্যবহার করেছে ক্রেমলিন। কী এই হাইপারসনিক মিসাইল?

 

জানা গিয়েছে, 'কিনঝল' হাইপারসনিক মিসাইলটি (Kinzhal, Hypersonic Missiles) এয়ার-টু-গ্রাউন্ড এবং পারমাণবিক হামলা চালাতেও সক্ষম। মোটামুটি দেড় হাজার থেকে দু'হাজার কিলোমিটার দূরত্বে থাকা শত্রুপক্ষেও অব্যর্থ আঘাত হানতে পারে এটি।

সর্বোচ্চ ৪৮০ কেজি ওজনের পারমাণবিক প্লেলোড বহনে সক্ষম 'কিনঝল'। যা হিরোসিমায় বিস্ফোরণ ঘটানো 'ফ্যাট ম্যান'-এর তুলনায় এটি বড়। 

২০১৮-র মার্চ মাসে 'কিনঝল' -কে (Kinzhal, Hypersonic Missiles) বিশ্বের সামনে আনেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Russian President Vladimir Putin)। এটি 'ড্যাগার' নামেও পরিচিত।

এরপর কিনঝল' -এর (Kinzhal, Hypersonic Missiles) গতি আরও বাড়ানো হয়। ঘণ্টায় প্রায় ৪৯০০ কিলোমিটার বেগে হামলা চালাতে এটি সক্ষম। মনে করা হচ্ছে, এর গতি ১২ হাজার ৩৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ানো যেতে পারে।

শব্দের চেয়ে প্রায় ১০ গুণ বেশি গতি সম্পন্ন এই 'কিনঝল'। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে (Russia-Ukraine War) এটাকেই আদর্শ অস্ত্র বলে মনে করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Russian President Vladimir Putin)। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link