আজ সপ্তমী, কলা বউ স্নানের পর পুজোর প্রস্তুতিতে ব্যস্ত শোভাবাজার রাজবাড়ি

Fri, 23 Oct 2020-11:30 am,

পূর্বাভাস ছিলই, সেইমতোই সপ্তমীর সকাল থেকেই মুখ ভার আকাশের। তবে মণ্ডপ থেকে বাড়িতে, চলছে পুজোর প্রস্তুতি। নিয়ম মেনেই শোভাবাজার রাজবাড়ির নবপত্রিকা স্নান করানো হয়। তিথি অনুযায়ী রাজবাড়ি থেকে ভোর সাড়ে পাঁচটা নাগাদ নবপত্রিকা স্নানের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। 

কুমোরটুলি ঘাটে নবপত্রিকা পুজো আয়োজিত হয় নিয়ম ও নীতি মেনেই। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে লোক কম হলেও সমস্ত নিয়ম মেনেই হচ্ছে পুজো। একাধিক বাড়ির পুজোর নবপত্রিকা স্বান চলছে কুমোরটুলি ঘাটে।

 

উত্তরের বনেদি বাড়ির পুজো মানেই অন্যরকম আবহ। তার মধ্যে তা যদি হয় খোদ রাজবাড়ির পুজো, তার প্রতি টান তো অন্যরকম হবেই। শোভাবাজার রাজবাড়ির পুজো নিয়েও বাঙালির তেমনই এক মনকেমনিয়া ভালবাসার টান চিরকালই। 

এ বাড়িতে সাধারণত মহালয়ার দিনই মাতৃমূর্তির চক্ষুদান অনুষ্ঠান হয়। কিন্তু এ বছর মহালয়ার পর থেকেই মলমাস পড়ে  যাওয়ায় তা করা গেল না। করোনা-আবহে পুজো নিয়ে অন্যরকম ভাবনাচিন্তা শুরু করেছে শোভাবাজার রাজবাড়ি। 

যিনি পুজো করছেন প্রতিদিন তাঁর ডাক্তারি পরীক্ষা হয়েছে। তিনি সব দিক থেকেই সম্পূর্ণ সুস্থ এটা নিশ্চিত করেই তবে এ ভাবে পুজো হচ্ছে।  ষষ্ঠীতে বোধন হয়েছে, সপ্তমীতে কলা বউ স্নান, আজ সকালেই কলা বউকে নিয়ে গিয়ে গঙ্গায় স্নান করানো হয়েছে। সঙ্গে শুরু হয়েছে পুজোও

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link