বর্ধমান বিশ্ববিদ্যালয়ের গোলাপবাগে সরস্বতী পুজোয় বসন্ত উত্সবের ছোঁয়া

Thu, 30 Jan 2020-12:47 pm,

সরস্বতী পুজো মানেই বসন্তের ছোঁয়া। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের গোলাপবাগ ক্যাম্পাসের আনাচে কানাচে ভালোবাসার খণ্ডচিত্র।

 

সাধারণত নিয়মের বেড়াজালে ছাত্রীদের হোস্টেলে ছাত্রদের আর ছাত্রদের হোস্টেলে ছাত্রীদের প্রবেশ নিষেধ। কিন্তু সরস্বতী পুজোয় নিয়মের বিধিনিষেধ উঠে যায়। সকলেই একে অপরের হোস্টেলে প্রবেশ করে পুজোর আনন্দে মেতে ওঠে। ভালোবাসার উষ্ণতা উপভোগ করে।

এক হোস্টেল থেকে আর এক হোস্টেলে তত্ত্বের ডালি আদান প্রদানের মধ্যে দিয়ে এদিন দিনভর  হৈ-হুল্লোড়ে মাতেন ছাত্রছাত্রীরা। কেননা সরস্বতী পুজো মানেই  তো বাঙালিদের ভ্যালেন্টাইন ডে। ভালোবাসার দিন,প্রেমের দিন।

প্রথা মেনে সরস্বতী পুজোর পরদিন বিশ্ববিদ্যালয়ের আবাসিক পড়ুয়ারা তত্ত্বের ডালি সাজিয়ে বাজনা বাজিয়ে একে অপরের সঙ্গে সৌহার্দ্য বিনিময় করে। গার্গী, নিবেদিতা, সরোজিনী, মিরাবাঈয়ের আবাসিক ছাত্রীরা বিয়ের মত গায়ের হলুদের সাজে তত্ত্বের ডালা সাজিয়ে রঙের বেরঙের শাড়ি পরে তারা অরবিন্দ, নেতাজী, চিত্তরঞ্জন, বিবেকানন্দ, রবীন্দ্র ছাত্রাবাসে হাজির হয়।

ছাত্রাবাসের পড়ুয়ারা ফুল দিয়ে অভ্যর্থনা জানায়। ঠিক একই ভাবে ছাত্রাবাসের ছাত্ররা নতুন জামা কাপড় পরে উপহারের ডালি সাজিয়ে বাজনা বাজিয়ে উপস্থিত হয় ছাত্রীদের হোস্টেলে। ছাত্রীরাও তাদের ফুল দিয়ে অভ্যর্থনা জানায়।

 

সত্তরের দশক থেকে বর্ধমানের গোলাপবাগ ক্যাম্পাসে এই রীতিনীতি অর্থাৎ তত্ত্ব দেওয়ার চল হয়ে আসছে। হৃদয়ের সঙ্গে হৃদয়ের ভালোবাসায় গড়ে ওঠে নতুন প্রেম, ভালোবাসা। তাই ফুল ফুটুক না ফুটুক আজ গোলাপবাগ ক্যাম্পাসে রঙিন বসন্ত। যেন বাঙালির ভ্যালেন্টাইন ডে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link