Afghanistan Crisis: ৩১ অগাস্টই কি ডেডলাইন? কাবুল বিমানবন্দরে ভয়ার্ত মানুষের সমুদ্র

Soumitra Sen Tue, 24 Aug 2021-9:34 pm,

বাঁচতে চায় সকলে! তালিবান-অধিকৃত আফগানিস্তানে থাকা মানে জীবন নিয়ে টানাটানি। তাই সকলেই দৌড়চ্ছেন নিরাপদ আশ্রয়ের দিকে। আর তাতেই ঘোর অচলাবস্থা চলছে কাবুল বিমানবন্দরে। 

তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকেই কাবুলের Hamid Karzai International Airport-য়ের বাইরে-ভেতরে এক ধরনের অচলাবস্থা তৈরি হয়েছে। 

উপগ্রহচিত্রে সেই দৃশ্য ধরা হয়েছে। দেখা গিয়েছে, কাবুল এয়ারপোর্টে আফগানবাসী কী দুর্দমনীয় উত্তেজনাকে সম্বল করে ঘোরাঘুরি করছেন, একটাই লক্ষ্য। তালিবান-অধ্যুষিত আফগানিস্তান থেকে কী ভাবে তাঁরা বেরিয়ে আসবেন। 

 

হাজার হাজার মানুষ লম্বা লাইন দিয়ে দাঁড়িয়ে আছেন। কখন তাঁদের 'টার্ন' আসবে! ভয়ানক একটা আতঙ্ক গ্রাস করেছে গোটা ভূখণ্ড। আর এই ভিড়ের মুখে পড়ে কাবুল বিমানবন্দরের সন্নিহিত রাস্তাঘাট পুরোপুরি অচল। গাড়িঘোড়া সব জ্যামে আটকে। 

বিমানবন্দরের ভিতরে মানুষ যে চুপ করে অপেক্ষা করছেন, তা-ও নয়! সেখানেও ঘোর বিশৃঙখলা। রানওয়ের উপর উঠে আসছেন মানুষ। প্লেনের উড়ানের মুখে বিপজ্জনক দূরত্বে। গোটা বিমানবন্দর জুড়ে মানুষের জটলা। আর এই ভিড়ে সিকিউরিটিও পুরোপুরি বিধ্বস্ত। বন্ধ করে দেওয়া হয়েছে বাণিজ্যিক উড়ান।  

উপগ্রহ চিত্রে ধরা পড়া এই দৃশ্য দেখে শিউরে উঠছে বিশ্ব। কাবুল এয়ারপোর্টের অচলাবস্থা, বিশৃঙ্খলা, নিরাপত্তাহীনতা, মানুষের প্রচণ্ড ভিড়, দেশ ছেড়ে পালাবার উদগ্র বাসনা এবং সর্বোপরি এক ঘন গাঢ় আতঙ্কের আবহ যেন নিদারুণ এক পরিস্থিতি তৈরি করে রেখেছে সেখানে।

পুরো ভিড়টা আসলে ৩১ অগাস্টের দিকে তাকিয়ে আছে। সত্যিই কি মার্কিন সেনা ওই দিনই চলে যাচ্ছে দেশ ছেড়ে? আর দেশ থেকে বেরনো যাবে না? চে মরতে হবে তালিবানি শাসনে? 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link