অনন্য নজির গড়তে উত্তর মেরু অভিযানে বঙ্গতনয় সত্যরূপ সিদ্ধান্ত

Sat, 30 Mar 2019-8:00 pm,

মৌপিয়া নন্দী: এবার উত্তর মেরু অভিযানে বাঙালি পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত। শনিবার গভীর রাতে অসলো উড়ে যাচ্ছেন সত্যরূপ। লক্ষ্য এক্সপ্লোরার্স গ্র্যান্ড স্লাম। গত জানুয়ারিতেই বিশ্বে সর্বকনিষ্ঠ হিসেবে সেভেন সামিটস ও সেভেন ভলক্যানিক সামিটসের শিরোপা অর্জন করেছেন সত্যরূপ। তাঁর ঝুলিতে রয়েছে দক্ষিণ মেরু অভিযানের সাফল্যও। 

উত্তর মেরু অভিযান সফলভাবে শেষ করতে পারলেই সর্বকনিষ্ঠ হিসাবে এক্সপ্লোরার্স গ্র্যান্ড স্লাম ও সেভেন ভলক্যানিক সামিটসের অনন্য নজির গড়বেন এই বঙ্গতনয়। শুধু তাই নয়। থ্রি পোল চ্যালেঞ্জ অর্থাত উত্তর মেরু, দক্ষিণ মেরু এবং মাউন্ট এভারেস্ট জয়ের কৃতিত্বও অর্জন করবেন তরুণ ইঞ্জিনিয়ার।

দোহা হয়ে অসলো পৌঁছবেন সত্যরূপ। সেখান থেকে সোয়ালভার্ড আইল্যান্ড হয়ে পৌঁছবেন লং ইয়ার বিয়েনে। সেখানেই চলবে স্লেজ গোছানো এবং অ্যাক্লেমাটাইজেশন পর্ব। ৪ এপ্রিল বিশেষ উড়ানে নামবেন বার্নিও পোলার ক্যাম্পে। সেখান থেকে হেলিকপ্টারে উড়ে যাবেন ৮৯ ডিগ্রিতে। তারপর ১১১ কিমি স্কি করে পৌঁছতে হবে উত্তর মেরুর শেষতম বিন্দুতে। 

ছোটবেলায় হাঁপানির জন্য ১০০ মিটার স্প্রিন্টও টানতে পারতেন না বহরমপুরের ভাইয়া। অদম্য মনের জোরে আজ একের পর এক অসাধ্য সাধন করছেন তিনি। 

 

মাথায় ৪০ লক্ষের উপর ঋণের বোঝা নিয়েও দমেননি সত্যরূপ। সব বাধা পেরিয়ে স্বপ্ন ছোঁয়াটা অভ্যেসে পরিণত করেছেন এই তরুণ। 

সবকিছু ঠিকঠাক চললে বাংলা নববর্ষের শুরুতেই আরও এক বিশ্বরেকর্ড আসতে চলেছে বাংলার ঘরে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link