Ajinkya Rahane না Hanuma Vihari? কেমন হতে পারে Team India-র প্রথম একাদশ?

Sat, 25 Dec 2021-2:48 pm,

এই সফরে টেস্ট দলের সহ-অধিনায়ক তিনি। ওপেনার হিসাবে তাঁকেই দেখা যাবে। সেটাও জানিয়ে দিয়েছেন রাহুল। গত ইংল্যান্ড সফরে রোহিত শর্মার সঙ্গে বড় ভূমিকা নিয়েছিলেন কর্নাটকের এই ডানহাতি ব্যাটার। তবে এ বার রোহিতের অবর্তমানে প্রোটিয়াসদের বিরুদ্ধে তাঁকে বড় দায়িত্ব নিতে হবে। 

মাথায় চোট লাগার জন্য ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলতে পারেননি। তবে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়াংখেড়ে টেস্টে ১৫০ ও ৬২ রান করে নজর কেরেছিলেন এই ডানহাতি ব্যাটার। এর আগে অস্ট্রেলিয়ার বাউন্সি পিচে খেললেও, দক্ষিণ আফ্রিকা একেবারে আলাদা ব্যাপার।  রোহিত না থাকায় তাঁর কাছে সুবর্ণ সুযোগ চলে এলেও কঠিন পরীক্ষার মুখে পড়তে চলেছেন তিনি। 

দলের টেস্ট ব্যাটিং লাইনআপের সবেচেয়ে অভিজ্ঞ ব্যাটার একেবারেই ছন্দে নেই। তবুও তিন নম্বরে 'চে পুজারা'ই দলের ভরসা। অতীতে দক্ষিণ আফ্রিকার মাটিতে দারুণ পারফরম্যান্স করেছেন তিনি। তবে আগামী তিন টেস্টে বড় রান না পেলে জায়গা হারাতে পারেন পূজারা। 

একে তো ২০১৯ সাল থেকে টেস্টে তিন অঙ্কের রান নেই। এর মধ্যে দক্ষিণ আফ্রিকা উড়ে যাওয়ার আগে বিস্ফোরক সাংবাদিক সম্মেলন করে বিসিসিআই-এর বিরুদ্ধে জেহাদ ঘোষণা করেছেন। ফলে তাঁর সঙ্গে জুড়ে গিয়েছে নতুন বিতর্ক। তবে আসন্ন তিন টেস্টে ব্যাট হাতে নিজেকে ফের একবার প্রমাণ করতে মরিয়া হয়ে আছেন অধিনায়ক। 

গত বারো মাসে ব্যাটে রান নেই। তাই সহ-অধিনায়কের তাজ হারিয়েছেন। কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন রাহানে। তাঁকে কি টিম ম্যানেজমেন্ট আদৌ সুযোগ দেবে নাকি কয়েক সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকা এ দলের হয়ে তিনটি অর্ধ শতরান করা হনুমা বিহারীকে বেছে নেবেন অধিনায়ক কোহলি ও হেড কোচ রাহুল দ্রাবিড়? আলোচনা তুঙ্গে। এ দিকে কানপুরের গ্রিনপার্ক স্টেডিয়ামে অভিষেক টেস্টেই বাজিমাত করেছিলেন এই মুম্বইকর। প্রথম ইনিংসে ১০৫ রান করার পর দ্বিতীয় ইনিংসে ৬৫ রান করেছিলেন এই ব্যাটার। তাই অজিঙ্কা রাহানে ও হনুমা বিহারীকে বাদ দিয়ে পাঁচ নম্বরের জন্য যদি টিম ম্যানেজমেন্ট শ্রেয়সকে বেছে নেয় তাহলে অবাক হওয়ার কিছুই থাকবে না। 

গত কয়েকটি বিদেশ সফরে ব্যাট হাতে বিস্ফোরণ ঘটিয়েছেন দিল্লির এই তরুণ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্রিসবেন টেস্টের দ্বিতীয় ইনিংসে তাঁর ম্যাচ জেতানো অপরাজিত ৮৯ এখনও সবার মুখে ঘুরে বেড়ায়। একইসঙ্গে উইকেট কিপার হিসেবেও উন্নতি করেছেন পন্থ। তবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে কানপুর টেস্টে ঘাড়ের ব্যথা নিয়েও লড়াকু মেজাজে ৬১ রানে অপরাজিত ছিলেন ঋদ্ধি। তাই প্রথম একাদশে জায়গা করে নেওয়ার ব্যাপারে পন্থের সঙ্গে ঋদ্ধির জোর লড়াই হতে পারে। 

বিদেশের মাটিতে এক স্পিনার নিয়ে খেলতে পছন্দ করেন কোহলি। এর মধ্যে আবার চোটের জন্য রবীন্দ্র জাদেজা নেই। নিউজিল্যান্ডের বিরুদ্ধে গত টেস্ট সিরিজে ভাল পারফরম্যান্স করার জন্য 'ম্যান অফ দ্য সিরিজ'-এর পুরষ্কার পেয়েছেন অশ্বিন। তাই প্রথম একাদশে এই অভিজ্ঞ অফ স্পিনারের খেলার সম্ভাবনা প্রবল। 

মাত্র ৪টি টেস্টে ইতিমধ্যেই ১৪টি উইকেট নিয়েছেন। ব্যাটের হাতও বেশ ভাল। ব্রিসেবেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জয়ের নেপথ্যে বড় ভূমিকা নিয়েছিলেন এই মুম্বইকর। করেছিলেন ৬৭ রান। তাই তাঁকে ফের সুযোগ দিতে পারে টিম ম্যানেজমেন্ট।  

 

 

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিশ্রাম নিয়েছিলেন। এহেন শামি ফের একবার পেস বিভাগের প্রধান অস্ত্র হয়ে উঠতে পারেন। ২০১৭-১৮ মরশুমে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম ইনিংস বুমরার নামে লেখা থাকলে, দ্বিতীয় ইনিংসের 'হিরো' ছিলেন শামি। শামির আগুন ঝরানো বোলিংয়ের জন্য মাত্র ১৭৭ রানে শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। শামি নিয়েছিলেন ২৮ রানে ৫ উইকেট। ভারত সেই টেস্ট ৬৩ রানে জিতে যায়। 

ছন্দে রয়েছেন এই তরুণ জোরে বোলার। গত অস্ট্রেলিয়া সফরে মেলবোর্নে অভিষেক টেস্টের দুই ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন সিরাজ। তাই ইশান্ত শর্মার বদলে তাঁকে নেওয়া হতে পারে। 

 

ভারতীয় দলের প্রধান অস্ত্র তিনি। বোলিং আক্রমণ তৈরি হতে পারে তাঁকে ঘিরে। দক্ষিণ আফ্রিকার মাঠে ভারতীয় দলের বড় ভরসা এই পেসার। ২০১৭-১৮ মরশুমে জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে আগুন ঝরিয়েছিলেন বুমরা। প্রথমবার রামধনুর দেশে গিয়েই সবাইকে চমকে দিয়েছিলেন বুমরা। ভারতের প্রথম ইনিংস ১৮৭ রানে শেষ হলেও সুবিধা করতে পারেনি প্রোটিয়াসরা। বুমরা নিয়েছিলেন ৫৪ রানে ৫ উইকেট। ফলে ১৮৭ রানে শেষ হয়ে গিয়েছিল ফ্যাফ ডু প্লেসিসের দল। টিম ইন্ডিয়ার বোলারদের দাপটে সেই টেস্ট জিতেছিল ভারত। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link