স্কুল খোলা নিয়ে নতুন গাইডলাইন, হাজিরার ক্ষেত্রে থাকবে না বিধিনিষেধ

Sat, 03 Oct 2020-10:45 am,

নতুন গাইডলাইন জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। আনলক ৫-এর গাইডলাইন মোতাবেক ১৫ ই অক্টোবরের পরে গ্রেড পদ্ধতিতে স্কুল এবং কোচিং প্রতিষ্ঠান পুনরায় খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল বিদ্যালয় পুনরায় খোলার বিষয়ে গাইডলাইনগুলির জন্য সরকারকে ধন্যবাদ জানান।

পোখরিয়াল বলেন, “স্বরাষ্ট্র মন্ত্রক রাজ্যগুলিকে গ্রেড পদ্ধতিতে ১৫ ই অক্টোবর থেকে স্কুল খুলতে নির্দেশ দিয়েছে। বিদ্যালয় পুনরায় চালু করার অনুমতি পাওয়ার জন্য আমি স্বরাষ্ট্র মন্ত্রীর কাছে কৃতজ্ঞ"।

তিনি আরও বলেন, "স্বরাষ্ট্র মন্ত্রক এবং স্বাস্থ্য মন্ত্রক, শিক্ষা মন্ত্রককে সহযোগিতা করেছে। যার ফলে আমরা জেইই, এনইইটি বা চূড়ান্ত পরীক্ষার আয়োজন করতে সচেষ্ট। 

গাইডলাইনে বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বলেছেন, বিদ্যালয় পুনরায় খোলার বিষয়ে পরিস্থিতি তাদের মূল্যায়নের ভিত্তিতে সংশ্লিষ্ট স্কুল / প্রতিষ্ঠান পরিচালকের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেওয়া হবে।

শিক্ষা মন্ত্রক জানিয়েছে,  অনলাইন / ডিসটেন্স এডুকেশন  পছন্দসই পদ্ধতিতে বেছে নেওয়া অব্যাহত থাকবে।

কেন্দ্রের আদেশ অনুসারে, ১৫ ই অক্টোবর থেকে সারাদেশের স্কুলগুলি পুনরায় চালু হবে তবে কিছু স্কুল বন্ধ রাখতে চাইলে তারাও সেটিকে বেছে নিতে পারে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক শুক্রবার এক নতুন গাইডলাইন জারি করে জানিয়েছে, ১৫ ই অক্টোবর স্কুল পুনরায় চালু করা বাধ্যতামূলক নয়।

অনলাইনেও ক্লাস চলতে পারে। যেসব পড়ুয়ারা স্কুলে যাওয়ার বদলে অনলাইন ক্লাস করতে ইচ্ছাপ্রকাশ করবে, তাদের অনুমতি দেওয়া হবে।

স্কুলে হাজিরার ক্ষেত্রে কড়াকড়ি করা যাবে না বলেও নির্দেশাকায় স্পষ্ট ভাবে উল্লেখ করা হয়েছে।

১৫ অক্টোবরের পর থেকে ধীরে ধীরে স্কুল, কোচিং সেন্টার খোলা যাবে। অবশ্যই কন্টেনমেন্ট জোনের বাইরে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link