মাঘ মাসে যেন চৈত্রের গরম! শীত কি ফিরবে? কী বলছে হাওয়া অফিস

Sat, 18 Jan 2020-1:19 pm,

মাঘ মাসে চৈত্রের মতো গরম। কবে কাটবে এমন অস্বস্তিকর অবস্থা! ভোরের দিকে তাপমাত্রা কিছুটা কমলেও বেলা বাড়তেই ঘামে ভিজছে শরীর। জানুয়ারি মাসে এমন আবহাওয়ায় বাড়ছে অসুখ-বিসুখের প্রবণতা।

হাওয়া অফিস জানিয়েছে, এখনই এমন অস্বস্তিকর পরিস্থিতি থেকে রেহাই মিলবে না। আরও অন্তত তিন-চার দিন এমন আবহাওয়া থাকবে। শীত ফিরতে পারে জানুয়ারির শেষ সপ্তাহে। তবে ক্ষণস্থায়ী হয়েই ফিরবে হিমেল হাওয়া।

দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ছুঁইছুঁই। জানুয়ারি মাসে এমন গরম কিন্তু নতুন নয়। কলকাতাবাসী এর আগেও এমন আবহাওয়া পেয়েছেন। ২০০৬ সালের ৬ জানুয়ারি ৩২.৬ ডিগ্রিতে পৌঁছেছিল কলকাতার তাপমাত্রা। 

দিনের তাপমাত্রা অস্বাভাবিক রকম বেশি। তাই রাতের তাপমাত্রা নামার সুযোগ নেই। আসলে গত সপ্তাহে কাশ্মীরে দুটি পশ্চিমি ঝঞ্ঝা অবস্থান করছিল। তাই উত্তুরে হাওয়া এ রাজ্যে ঢুকতে পারছে না। কাশ্মীরের উপত্যকায় তুষারপাত হলেও তার প্রভাব পড়ছে না বাংলায়।

আগামী সোমবার আরও একটি পশ্চিমি ঝঞ্ঝার অবস্থান থাকবে কাশ্মীরে। ফলে ফের উত্তুরে হাওয়ার চলাচলে বাধা পড়বে। মাঘের ঠাণ্ডায় কাবু হওয়ার সুযোগও কম। এমন আবহাওয়া কিন্তু শরীরে প্রভাব ফেলতে পারে। তাই চিকিতসকরা বলছেন, হালকা কিছু হলেও গায়ে চাপিয়ে রাখুন। ফ্যান চালালেও এসি না চালানোই ভাল এখন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link