লর্ডস টেস্টে ভারতের লজ্জার হারের পাঁচ কারণ

Sun, 12 Aug 2018-11:20 pm,

# ইনিংস ও ১৫৯ রানে লর্ডস টেস্ট জিতে নিল ইংল্যান্ড। বিরাটের অধিনায়কত্বে এই প্রথম ইনিংস হারের লজ্জায় ডুবল টিম ইন্ডিয়া। 

১. ওপেনারদের ব্যর্থতা : লর্ডস টেস্টে ধাওয়ানকে বসিয়ে মুরলী বিজয়ের সঙ্গে ওপেনার কে এল রাহুল। দুই ইনিংসেই রানের খাতা খুলতে পারেননি বিজয়। রাহুল প্রথম ইনিংসে ৮ আর দ্বিতীয় ইনিংসে করেন ১০ রান। দুজনেই দুই ইনিংসে অ্যান্ডারসনের শিকার।

 

২. দুই স্পিনারের ব্যর্থতা : এজবাস্টনে অশ্বিন সফল হলেও লর্ডসে ডাঁহা ফেল। সেই সঙ্গে কুলদীপ যাদব টি-টোয়েন্টি ও একদিনের ক্রিকেটে সফল হলেও টেস্ট ক্রিকেটে এখনও রহস্যময় হয়ে উঠতে পারেননি। বরং রিস্ট স্পিনারের রহস্যভেদে সফল ব্রিটিশ ব্যটসম্যানরা।

৩. প্রথম একাদশে উমেশ যাদবের না থাকা : লর্ডসে উমেশ যাদবের অভাব বার বার বোঝা গিয়েছে। উমেশকে প্রথম একাদশে না রাখার সিদ্ধান্তটা ঠিক হয়নি টিম ইন্ডিয়ার থিঙ্কট্যাঙ্কদের।

৪. পূজারা-রাহানে-কার্তিকের ব্যাটিং ব্যর্থতা : এজবাস্টনে দলে জায়গা না হলেও লর্ডস টেস্টে দলে ফেরেন পূজারা। কিন্তু সেভাবে ব্যাটিংয়ে ছাপ রাখতে পারলেন না তিনি। প্রথম ইনিংসে ১ আর দ্বিতীয় ইনিংসে মাত্র ১৭ রান পূজারার অবদান। রাহানের কোনও ধারাবাহিকতা নেই। দুই ইনিংসে করলেন ১৮ ও ১৩ রান। দীনেশ কার্তিক তো প্রথম ইনিংসে ১ আর দ্বিতীয় ইনিংসে করলেন শূন্য রান। 

৫. বিরাট কোহলির ব্যর্থতা : এজবাস্টনে একা ভারতকে টেনেছিলেন বিরাট কোহলি। কিন্তু লর্ডসে প্রথম ইনিংসে ২৩ এবং দ্বিতীয় ইনিংসে ১৭ রান করেন ভারত অধিনায়ক। লর্ডসে হারের এটাই প্রধান কারণ বলছেন বিশেষজ্ঞরা। তবে বিরাটের পিঠের চোট চিন্তায় রাখছে ভারতীয় শিবিরকে।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link